রাজশাহীতে বিদেশী সিগারেট জব্দ ৭ ব্যবসায়ীকে জরিমানা

রাজশাহী মহানগরীতে বিভিন্ন এলাকার দোকান থেকে লক্ষাধিক টাকার অবৈধ বিদেশী সিগারেট জব্দ ও ধ্বংস এবং তামাক পণ্যের বিজ্ঞাপনের জন্য তামাক নিয়ন্ত্রন আইনে ৭ জন দোকানীকে তিন হাজার টাকা জরিমানা করা হয়েছে।

রোববার নগরীর লক্ষীপুর, সিএন্ডবি, সোনাদিঘী মনি চত্বর, সাহেববাজার জিরোপয়েন্ট ও মুড়ি পট্টি, রাজশাহী কলেজের সামনের এলাকায় এ অভিযান পরিচালনা করা হয়।

রাজশাহী জেলা প্রশাসনের সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট শিমুল আকতারের নেতৃত্বে ভ্রাম্যমাণ আদালত পরিচালনায় ছিলেন নির্বাহী ম্যাজিস্ট্রেট আলমগীর কবির ও নির্বাহী ম্যাজিস্ট্রেট রায়হান আহমেদ।

ভ্রাম্যমাণ আদালত পরিচালনায় সহযোগিতা করেন, সিভিল সার্জন অফিসের সিনিয়র স্বাস্থ্য শিক্ষা কর্মকর্তা সাজ্জাদ হোসেন, তামাক নিয়ন্ত্রনে কর্মরত বেসরকারী সংগঠন অ্যাসোসিয়েশন ফর কম্যুনিটি ডেভেলপমেন্টের (এসিডি) প্রোগ্রাম অফিসার অসীম সরকার লিটন।

ধূমপান ও তামাকজাত দ্রব্য ব্যবহার নিয়ন্ত্রণ আইন-২০০৫ (সংশোধিত ২০১৩) আইনে তামাকপণ্যের যে কোন ধরনের বিজ্ঞাপন আইনত : দন্ডনীয় অপরাধ। তামাক দ্রব্য বিক্রয় কেন্দ্রে (দোকানে) খালি প্যাকেট সাজিয়ে তামাকপণ্যের বিজ্ঞাপন প্রদর্শনের অভিযোগে ভ্রাম্যমাণ আদালত কর্তৃক ৭টি মোবাইল কোর্টের মাধ্যমে ৭ জন পাইকারী ও খুচরা বিক্রেতাকে এ অর্থ জরিমানা করা হয়।

এছাড়া শতাধিক দোকান থেকে বিজ্ঞাপন অপসারণ করা হয়। এদিকে একই আদালত সরকারের রাজস্ব ফাঁকি দিয়ে অবৈধ বিদেশী সিগারেট বিক্রেয়ের দায়ে সোনাদিঘীর মোড়ের এরফান পান স্টোর ও সাহেব বাজারের সুমন স্টোর থেকে বিদেশ হতে অবৈধভাবে আসা দেড় লক্ষাধিক টাকার সম মূল্যের বিদেশী সিগারেট জব্দ ও ধংস করে।



মন্তব্য চালু নেই