অপহরণের পাঁচ দিন পর রাঙামাটিতে অপহৃত ২ সংগীত শিল্পীর মুক্তি

রাঙামাটিতে অপহরণের পাঁচ দিনের মাথায় পার্বত্য চট্টগ্রামের জনপ্রিয় সংগীতশিল্পী সৌরভ চাকমা টিনটিন ও তার বন্ধু রিকি দেওয়ানকে মুক্তি দিয়েছে দুর্বৃত্তরা। শুক্রবার রাত সাড়ে ১১টার দিকে জেলার নানিয়ারচর-মহালছড়ি উপজেলার মধ্যবর্তী হেঙ্গেলছড়ি এলাকার মেজর পাড়া বৌদ্ধ বিহারের কাছে তাদের ছেড়ে দেয়া হয় বলে জানান অতিরিক্ত পুলিশ সুপার আবুল কালাম আজাদ। পরে পুলিশ গিয়ে তাদের উদ্ধার করে। টিনটিনের স্ত্রী ত্রিমিদা চাকমা জানান, উদ্ধার হওয়ার পর তার স্বামীর সঙ্গে মোবাইল ফোনে কথা হয়েছে। তারা দুজন শারীরিকভাবে সুস্থ আছেন বলে জানিয়েছেন।

সোমবার খাগড়াছড়ি থেকে রাঙামাটি ফেরার পথে রাঙামাটি-মহালছড়ি সড়কের হেঙ্গেলছড়ি এলাকা থেকে সিএনজি অটোরিকশার গতিরোধ করে সৌরভ ও তার বন্ধু রিকিকে অপহরণ করে দুর্বৃত্তরা। মুক্তিপণ হিসেবে দুই লাখ ডলার (১ কোটি ৬০ লাখ টাকা) দাবি করে অপহরণকারীরা। অপহৃত টিনটিন বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের চট্টগ্রাম বিভাগের অবসরপ্রাপ্ত প্রধান প্রকৌশলী সুজিত চাকমার ছেলে এবং সেনা কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল তুষার কান্তি চাকমার জামাতা। পুলিশ জানায়, উদ্ধারের পর শারীরিক পরীক্ষার জন্য দুজনকে খাগড়াছড়িতে পাঠানো হয়েছে।

এ ঘটনায় এখন পর্যন্ত গাড়িচালক উদয়ন চাকমাসহ ৩ জনকে আটক করে জিজ্ঞাসাবাদ করেছে পুলিশ।

পাহাড়ের একাধিক সূত্র জানায়, চাকমাদের সামাজিক উৎসব বিজুতে যোগদান শেষে খাগড়াছড়ি শ্বশুড়ালয় থেকে রাঙামাটি নিজ বাড়িতে ফেরার পথে গত ১৪ এপ্রিল (সোমবার) রাঙামাটির নানিয়ারচর থানার মহালছড়ির দুর্গম দক্ষিণ কেংড়াছড়ির হেডম্যান পাড়া নামক এলাকায় তাদের গাড়ির গতিরোধ করা হয়। পরে ৬ থেকে ৭ জনের একদল অস্ত্রধারী যুবক তাদের অপহরণ করে নিয়ে যায়। অপহরণের পরপরই যৌথবাহিনী তাদের সন্ধানে দুর্গম পাহাড়ে অভিযান চালাচ্ছে। কিন্তু এখানো তাদের হদিস পাওয়া যায়নি। টিনটিন চাকমার স্ত্রী ত্রিমিতা চাকমা ঢাকার একটি বিদেশি সংস্থায় তথ্য-প্রযুক্তি বিশেষজ্ঞ হিসেবে কাজ করছেন। অপহরণের ব্যাপরে তিনি বলেন, ‘গত চারদিন ধরে আমার স্বামী নিখোঁজ রয়েছেন। অপহরণকারী গ্রুপটির রাজনৈতিক পরিচয় এখনো জানা যায়নি। তবে টেলিফোনে বিভিন্ন মহল বেনামে আমাদের ভয়-ভীতি দেখাচ্ছে।’ ত্রিমিতা চাকমা আরো বলেন, ‘তাৎক্ষণিক বিষয়টি আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে জানানো হয়েছে। তারা টিনটিন চাকমাকে উদ্ধারের চেষ্টা চালাচ্ছে।’
পার্বত্যাঞ্চলের ‘ফুরামন’ নামক সংগীত দলের প্রধান শিল্পী টিনটিন চাকমা কোনো রাজনৈতিক দলের সঙ্গে জড়িত নন এবং তার কোনো ব্যক্তিগত শত্রু নেই বলেও তিনি জানান।
পারিবারিক সূত্র জানায়, টিনটিন চাকমার মুক্তিপণ হিসেবে সন্ত্রাসীরা দুই লাখ মার্কিন ডলার দাবি করেছে। এ নিয়ে তার পরিবারের সঙ্গে তাদের দেন-দরবার চলছে।
নানিয়ারচর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মোস্তফা কামাল জানান, তারা বিষয়টি সর্ম্পকে অবহিত আছেন। এ ব্যাপারে থানায় একটি মামলাও হয়েছে। যার নং-১-১৫/৩/১৪। অপহরণের পরপরই দুর্গম পাহাড়ে পুলিশ ও সেনাবাহিনী যৌথ অভিযান চালাচ্ছে। অবশেষে ৫দিন পর তারা মুক্তি পায়।
এদিকে পাহাড়ের একাধিক সূত্র মতে, ওই এলাকাটি শান্তিচুক্তি বিরোধী পাহাড়িদের একটি সশস্ত্র গ্রুপের একক নিয়ন্ত্রণাধীন। তবে সেখানে ‘সংস্কারপন্থি’ নামে পরিচিত আরেকটি গ্রুপেরও অবস্থান রয়েছে। ২০০১ সালে মুক্তিপণের দাবিতে চুক্তিবিরোধী গ্রুপটি ওই এলাকায় তিন বিদেশিকে অপহরণ করে একমাস আটক রাখে।


মন্তব্য চালু নেই