রাউজান (চট্টগ্রাম) এর কিছু খবর

রাউজানে মায়ের কোল থেকে ছিটকে পড়ে শিশু মৃত্যু

চট্টগ্রামের রাউজানে মর্মান্তিক এক সড়ক দুঘর্টনায় প্রাণ হারিয়েছে ৩ বছরের এক শিশু। সড়ক পথে বসানো ¯প্রীড ব্রেকারের ঝাঁকুনিতে মায়ের কোল থেকে ছিটকে পড়ে ইয়াছির হোসাইন নামের এই শিশু নিজ বাহন চলন্ত সিএনজি অটোরিক্সা চাপায় পৃস্ট হলে ঘটনাস্থলেই মারা যায়। মর্মান্তিক এ দুঘর্টনাটি গতকাল দুপুরে ঘটে উপজেলার উরকিরচর ইউনিয়নের মাইশকরম সরকারী প্রাইমারী স্কুলের কাছে।

নিহত শিশু ইয়াছির তার মা নাছরিন সুলতানার কোলে সিএনজি অটোরিক্সাতে ছিল। তারা বারার নাম ফারুক । তাদের বাড়ী চট্টগ্রাম শহরের বহদ্দারহাট হাজীরপুল এলাকায়। দুর্ঘটনার সময় তারা ইয়াছিরের নানার বাড়ী উরকিরচর সওদাগর পাড়া জান হোসেন চেয়ারম্যানের বাড়ী বেড়াতে যাচ্ছিল।

পথিমধ্যেই এই মর্মান্তিক দুঘর্টনায় প্রাণ হারায় শিশু ইয়াছির। স্থানীয় ইউপি মেম্বার আলহাজ্ব আব্দুস সমদ ঘটনার সত্যতাি নিশ্চিত করে জানান, ¯প্রী ব্রেকারে ড্রাইভার গতিরোধ না করে যাওয়ার সময় ঝাঁকুনি খেয়ে মায়ের কোল থেকে ছিটকে রাস্তার দেওয়ালে লেগে তাদের নিজ বাহন সিএনজি অটোরিক্সাটির চাকায় পৃস্ট হয়ে গুরুতর আহত হয়। স্থানীয় লোকজন উদ্ধার করে হাসপাতালে নিয়ে গেলে শিশুটি একইাদিন বিকালের দিকে প্রাণ হারায়। এ ঘটনায় পুরো এলাকায় শোকের ছায়া নেমে আসে।

 

রাউজানে লাকড়ির কারখানায় ভুস্মিভূত
চট্টগ্রামর রাউজান ফকিররহাট থানা রোড়ের একটি লাকড়ী তৈরীর কারখানায় আগুন লেগে প্রায় ১০ লাখ টাকা তি হয়েছে বলে দাবি করা হয়েছে। আগুন লাগার সংবাদ পেয়ে রাউজান ফায়ার সার্ভিস ষ্টেশন থেকে লোকজন দ্রুত ঘটনাস্থলে ছুটে এসে আগুন নিভায় এবং রা করে কোটি কোটি টাকার স¤পদ। এলাকার লোকজন জানিয়েছে বৃহ¯পতিবার ১২ ফেব্র“য়ারী সন্ধ্যা সাড়ে সাতটার দিকে জনৈক পঙ্কজ ঘোষ এর কারখানার চুলা থেকে ভিতরে আগুন ছড়িয়ে পড়ে। এই আগুনে কারখানার পাশে থাকা তার মালিকানাধিন রাইস মিলের বেশ কিছু ধান চাল পুড়ে যায়। পল্লী বিদ্যুৎ সমিতি এ সময় বিদ্যুৎ সরবরাহ বন্ধ করে দেয়। আগুন লাগার সংবাদ পেয়ে দ্রুত ফায়ার সাভিসের লোকজন এসে আগুন নিয়ন্ত্রন করে। রা পায় কোটি কোটি টাকার স¤পদ। এলাকার লোকজন বলেছে যে কারখানায় আগুন লাগে এই কারখানার সাথে রয়েছে প্রায় শতাধিক ব্যবসা প্রতিষ্ঠান ও কয়েকটি রাইস মিলসহ ধান চালের গুদাম। প্রত্যদর্শীদের মতে দ্রুত ফায়ার সাভিসের গাড়ি না আসলে থানা রোড়ের ব্যবসায়ীদের কোটি কোটির টাকার স¤পদ পুড়ে ছাই হয়ে যেতো।

 

চুয়েটে জাপানী শিক্ষার্থীদের রোবট প্রদশর্নী
জাপানের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের মাস্টার্স পর্যায়ের শিক্ষার্থীদের নিয়ে গড়া তিন সদস্যের একটি প্রতিনিধি দলের উদ্যোগে গতকাল চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট)-এ রোবট প্রদর্শনী অনুষ্ঠিত হয়। জাপান-বাংলাদেশ সিস্টার স্কুল প্রজেক্টের উদ্যোগে চুয়েটের যন্ত্রকৌশল বিভাগ-এর ক¤িপউটার ল্যাব কে এই প্রদর্শনী অনুষ্ঠিত হয়।

এ সময় উপস্থিত ছিলেন পিএমই বিভাগের প্রধান প্রফেসর ড. সজল চন্দ্র বণিক, জাপানের টোকিও ইনস্টিটিউট অব টেকনোলজির মাস্টার্সের শিার্থী মি. তাকুমি ওহাশি (Takumi Ohashi) মি. তাকাফুমি কাতো (Takafumi Kato) জাপানের কেইও ইউনিভার্সিটির মাস্টার্সের শিক্ষার্থী মি. হিরোনোবো নাকায়ামা (Takafumi Kato) সহ চুয়েটের বিভিন্ন বিভাগের শিার্থীরা।

এতে প্রদর্শিত LEGO নামের রোবটটি যেসব কাজ করে তার মধ্যে রয়েছে লাইন ট্রেকিং, বল গ্রিপিং ও নির্দিষ্ট স্থানে স্থানান্তর, একটি জায়গা থেকে ইমেজ প্রসেসিং-এর মাধ্যমে প্রয়োজনীয় তথ্যাবলী সংগ্রহ করা ইত্যাদি।



মন্তব্য চালু নেই