রক্ত আর পানি একসঙ্গে প্রবাহিত হতে পারে না : মোদি

কাশ্মীরে উরি হামলায় ১৯ ভারতীয় সেনা নিহতের পর অর্ধ-শতকের পুরোনো সিন্ধু নদীর পানিবণ্টন চুক্তি নিয়ে ভাবছে ভারত। সোমবার ভারতের পররাষ্ট্র দপ্তর সাউথ ব্লকে সিন্ধুর পানি চুক্তির পর্যালোচনার বৈঠকে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেছেন, ‘রক্ত আর পানি একসঙ্গে প্রবাহিত হতে পারে না।’ খবর ভারতীয় গণমাধ্যম এনডিটিভি ও দ্য ইন্ডিয়ান এক্সপ্রেসের।

এই চুক্তির শর্ত অনুযায়ী সিন্ধু নদীর ৬ টি শাখানদীর মধ্যে বিয়াস, রাভি, সুতলেজ নদীর পানি পাবে ভারত আর সিন্ধু, ঝিলম, চন্দ্রভাগার পানি পাবে পাকিস্তান। ভারত সিন্ধু নদের মাত্র ২০ শতাংশ ব্যবহার করে। আর পাকিস্তান সেচ, বিদ্যুৎ উৎপাদনসহ অনেক গুরুত্বপূর্ণ কাজে সিন্ধুর শাখানদীগুলোর উপর নির্ভরশীল। সোমবারের বৈঠকে বলা হয়, ভারত তার পানি ব্যবহারের পরিমাণ বাড়িয়ে দিবে এবং পাকিস্তানের অধীনে থাকা তিনটি নদীর পানিও ব্যবহার করবে।

এনডিটিভির খবরে বলা হয়, ‘সিন্ধু নদীর পানিপ্রবাহ বন্ধ করে দিলে অর্থনৈতিক সমস্যায় পড়তে পারে পাকিস্তান।’ যদিও বিশ্বব্যাংকের মধ্যস্থতায় এই চুক্তি স্বাক্ষরিত হওয়ায় চাইলেই এটি বাতিল করতে পারবে না ভারত।

উল্লেখ্য, ১৯৬০ সালে বিশ্বব্যাংকের মধ্যস্থতায় ভারতের সাবেক প্রধানমন্ত্রী জওহরলাল নেহেরু এবং পাকিস্তানের প্রেসিডেন্ট জেনারেল আইয়ুব খানের মধ্যে সিন্ধু পানি চুক্তি স্বাক্ষরিত হয়।



মন্তব্য চালু নেই