যৌবনে যে কাজগুলো না করলে বৃদ্ধ বয়সে হবে প্রচণ্ড আফসোস !

সময় থাকতে সময়ের মূল্য আমরা প্রায় কেউই দিই না। আর তারপর যখন সময় পেরিয়ে যায়, তখন হায় হায় করি। একজন মানুষের জীবনের সেরা সময় তাঁর তারুণ্য ও যৌবন। অথচ দেখা যায় এই সময়টাই সবচাইতে বেশী ভুলে ভুলে কাটিয়ে দিই আমরা। নিজেকে খুব পারফেক্ট মনে হয়, মনে হয় যে আপনি সঠিক পথেই আছেন? তাহলে মিলিয়ে নিন এই তালিকাটি। কেননা এমন কিছু ভুল আমরা সবাই করছি, যার কারণে শেষ বয়সে আফসোসের সীমা থাকবে না। চলুন, জেনে নিই যে ১৫টি কাজ যৌবনেই করে ফেলা চাই।

১) শেষ বয়সে আপনার আর্থিক নিরাপত্তা নিশ্চিত করতে হবে যৌবনেই। আজই প্ল্যান করুন রিটায়ারমেনটের!

২) জীবনকে উপভোগ করার সময়ও এই যৌবন। টাকার নেশায় কেবল মেশিনের মত ছুটে চলবেন না। বরং জীবনকে উপভোগ করুন। জীবন ও কাজের মাঝে একটা সামঞ্জস্য রক্ষা করে চলুন।

৩) সন্তানদেরকে মানুষের মত মানুষ গড়ে তোলার কাজটি শুরু করতে হবে যৌবনেই।

৪) একটি বাজে চাকরি কখনোই আজীবন আঁকড়ে ধরে রাখবেন না। যৌবনেই নিজের ক্যারিয়ার গড়ে তুলুন।

৫) উচ্চ শিক্ষার জন্য আদর্শ সময়ও এটাই। হেলায় এই সময় হারালে আফসোস হবেই জীবনে।

৬) একটি স্বাস্থ্যকর জীবনের চর্চা করুন, শরীরের ওপরে অত্যাচার করবেন না। যৌবনে যদি ভালো স্বাস্থ্য গড়ে তুলতে না পারেন, বৃদ্ধ বয়সে ভীষণ কষ্ট পেতে হবে।

৭) যাকে “স্যরি” বলার, আজই বলে ফেলুন। যাকে ধন্যবাদ জানাতে চান, তাঁকেও আজই জানিয়ে ফেলুন। জীবনের কথা কেউ অগ্রিম বলতে পারে না। তাই যা করুন আজই।

৮) পছন্দের মানুষটাকে হারিয়ে ফেলবেন না। যৌবনে নানা কারণে ভালোবাসার মানুষটির হাত আমরা ধরতে পারি না। আর এই ভুলের জন্য শেষ বয়সে আফসোস হবেই। অন্যদিকে একটি ভুল সম্পর্কেও নিজেকে বেঁধে রাখবেন না। জীবন একটাই, মনে রাখুন সত্যটি।

৯) পরিবার ও প্রিয় মানুষদের সাথে সময় কাটান। তাঁদেরকে ভালবাসুন, সময় দিন। এই একটি কাজ পরে করবো ভেবে ফেলে রাখবেন না কখনোই।

১০) যৌবনে ঝোঁকের মাথায় বন্ধুত্ব ও আত্মীয়তা নষ্ট করা খুবই স্বাভাবিক। এই স্বভাব বদলে ফেলুন। নাহলে শেষ জীবনে নিঃসঙ্গ হয়ে পড়বেন।

১১) নেশা সহ অন্য যে কোন অভ্যাস থাকলে ত্যাগ করুন আজই।

১২) পরিবারের গুরুজনদের অবহেলা করবেন না, যতটা পারুন তাঁদেরকে সময় দিন। তাঁরা চলে গেলে আর তাঁদেরকে পাবেন না, আফসোস থাকবে সারা জীবন।

১৩) দাঁতের যত্ন করুন। শেষ বয়সে বুঝবেন দাঁত কত দামী!

১৪) মা বাবার উপদেশ শুনুন। নাহলে শেষ বয়সে গেলে বুঝবেন এই উপদেশ গুলো শোনা কতটা জরুরী ছিল আপনার জন্য।

১৫) নতুন অভিজ্ঞতা, ভ্রমণ ইত্যাদিকে ভয় পাবেন না। জীবনকে উপভোগ করার সব সুযোগ লুফে নিন।



মন্তব্য চালু নেই