যে লক্ষণ হতে পারে শরীরে ক্ষতির কারণ

পুরুষরা স্বভাবতই একটু উদাসীন হয়ে থাকেন। বিশেষ করে শারীরিক সমস্যার দিকে অনেক পুরুষই নজর দেন না। তাদের মতে চলাফেরা করার মানেই সুস্থতা। অনেক রোগের লক্ষণকে ছোটোখাটো হিসেবে ধরে নেয়ার প্রবনতাও আছে তাদের মধ্যে।

অসুস্থতার কিছু লক্ষণকে অবহেলা না করাই মঙ্গল। কারণ এই ছোটোখাটো লক্ষণগুলো হতে পারে বড় কোনো রোগের পূর্বাভাস। যেমন বুকে ব্যথা। বেশীরভাগ পুরুষ বুকে ব্যথাকে ভাবেন গ্যাসের ব্যথা। কিন্তু বুকে ব্যথা হওয়ার আরও কারণ রয়েছে। নিউমোনিয়া, ফুসফুসের সমস্যা, অ্যাজমা ইত্যাদির কারণেও দীর্ঘমেয়াদী বুকে ব্যথা হতে পারে। তাই অবহেলা না করে চিকিৎসকের শরণাপন্ন হওয়া উচিত।

শরীরে ক্ষতিশ্বাসপ্রশ্বাসেও মাঝে মাঝে সমস্যা দেখা দিতে পারে। হঠাৎ হেঁটে বা পরিশ্রম করে এসে ছোটো ছোট দম ফেলার সমস্যাটিকে পুরুষেরা একেবারেই গুরুত্ব দেন না। ভাবেন পরিশ্রম করে আসার পর এটাই স্বাভাবিক। কিন্তু আসলে তা নয়। এই লক্ষণটি কার্ডিওভাস্কুলার সমস্যার লক্ষণ বা ফুসফুসের সমস্যা জনিত কোনো রোগের লক্ষণ হতে পারে। সুতরাং অবহেলা নয় মোটেও।

শারীরিক দুর্বলতা অনুভব করলেও অনেক পুরুষ তা প্রকাশ করতে একেবারেই নারাজ। কিন্তু অল্পতেই দুর্বলতা অনুভব করার ব্যাপারটি লুকিয়ে অনেক বেশি ক্ষতি করে ফেলছেন আপনার দেহের। অল্প পরিশ্রমে শারীরিক দুর্বলতা হতে পারে ক্যান্সার, হৃদপিণ্ডের অক্ষমতা, ডায়বেটিস, ইনফেকশন, কিডনি বা লিভার সংক্রান্ত রোগের লক্ষণ। সুতরাং এই দুর্বলতাকে অবহেলা করবেন না একেবারেই।



মন্তব্য চালু নেই