যে ম্যাচের দিকে তাকিয়ে বাংলাদেশ

১৬ বছর পর আয়োজিত বঙ্গবন্ধু গোল্ডকাপে বাংলাদেশ ভালো করবে, তেমনটাই প্রত্যাশ করেছিল সবাই। কিন্তু প্রথম ম্যাচে মালয়েশিয়া অনূর্ধ্ব-২৩ দলের কাছে হেরে সে আশায় অনেকটাই গুড়েবালি।

মালয়েশিয়ার বিপক্ষে জিততে পারলে হেসেখেলে সেমিফাইনালে যেতে পারত মামুনুল-এমিলিরা। কিন্তু হেরে গিয়ে এখন পাখির চোখ করতে হচ্ছে মালয়েশিয়া-শ্রীলঙ্কার ম্যাচটিকে। এই ম্যাচটি যখন মাঠে গড়াবে তখন বাংলাদেশের সমর্থকরা প্রার্থনা করবে মালয়েশিয়া যাতে জিতে যায়। কারণ, শ্রীলঙ্কা জিতে গেলে বাংলাদেশের সেমিফাইনাল যাওয়ার যে সম্ভাবনাটুকু রয়েছে সেটি আরো দূরহ হয়ে যাবে।

কিন্তু শ্রীলঙ্কা আজ হেরে গেলে এবং শেষ ম্যাচে বাংলাদেশ শ্রীলঙ্কার বিপক্ষে জয় তুলে নিতে পারলে সেমিফাইনালে যাওয়া সুযোগ পাবে ডি ক্রুইফের শিষ্যরা। তবে মালয়েশিয়া হেরে গেলেও সেমিফাইনালে যাওয়ার সুযোগ থাকবে। সেক্ষেত্রে শেষ ম্যাচে শ্রীলঙ্কাকে বড় ব্যবধানে হারাতে হবে বাংলাদেশের।

এমন নানা সমীকরণ তৈরি হয়েছে বাংলাদেশ প্রথম ম্যাচে হেরে যাওয়ায়। তবে শ্রীলঙ্কা দলের কোচ জানিয়েছেন বিশেষ কোনো লক্ষ্য নিয়ে তারা বাংলাদেশে আসেনি। তা ছাড়া সাম্প্রতিক সময়ে খুব বেশি অনুশীলন করারও সুযোগ পায়নি শ্রীলঙ্কা দল। সব মিলিয়ে পরিস্থিতি এখনো বাংলাদেশের পক্ষে রয়েছে।

কিন্তু মালয়েশিয়া অনূর্ধ্ব-২৩ দলের বিপক্ষে শ্রীলঙ্কা জাতীয় দল মাঠে নামবে। সেক্ষত্রে ম্যাচে কিছুটা হলেও ফেভারিট থাকবে লঙ্কানরা। তবে র‌্যাংকিংয়ের দিক দিয়ে মালয়েশিয়ার চেয়ে বেশ খানিকটা পিছিয়ে রয়েছে শ্রীলঙ্কা। মালয়েশিয়ার ফিফা র‌্যাংকিং ১৫৪। অন্যদিকে শ্রীলঙ্কার র‌্যাংকিং ১৭২।

এদিকে, মালয়েশিয়ার অধিনায়ক ও কোচ জানিয়েছেন তারা জয়ের ধারা অব্যাহত রাখতে চায়। এখন দেখার বিষয় আজকের ম্যাচে তারা সেটা করে দেখাতে পারে কিনা।



মন্তব্য চালু নেই