যে কারণে বাচ্চারা পড়াশোনায় অমনোযোগী হয় !

আপনার বাচ্চাদের স্কুলে পাঠানোর জন্য প্রতিনিয়ত আপনার যুদ্ধ করতে হয়, তবে এর জন্য আপনার বাচ্চারা দায়ী নয়। এর পিছনে আপনার ভুল থাকতে পারে। একটি বৃহৎ গবেষণায় জানা গেছে, আমাদের মাঝে কোন কিছু জানার আগ্রহ, কোন কিছু শেখা বা জানা এসব কিছু আমাদের জীনগত বৈশিষ্ট্যের কারনে হয়ে থাকে।

গবেষণায় পাওয়া গেছে, শিশুদের জানা-অজানার বিষয়গুলো তাদের মা-বাবার জীনগত বৈশিষ্ট্যের কারনে ৪০ থেকে ৫০ শতাংশ এসে থাকে।

লন্ডনের গোল্ড স্মিথ বিশ্ববিদ্যালয় এবং মার্কিন ওহিও স্টেট বিশ্ববিদ্যালয়ের মনোবিজ্ঞানীগণ নয় থেকে ষোল বছর বয়সী ১৩,০০০ জন শিক্ষার্থী নিয়ে এই গবেষণাটি সম্পন্ন করেন। এখানে বিভিন্ন রাষ্ট্রের শিশুদের নেয়া হয়। তন্মদ্ধে যুক্তরাজ্য, কানাডা, জাপান, জার্মানি, রাশিয়া এবং মার্কিন যুক্তরাষ্ট্র রয়েছে।

গবেষকেরা বলেছেন, তারা ফলাফল দেখে বিস্মিত। তারা দেখেন যে, যমজ শিশুদের উপর তাদের আশেপাশের পরিবেশ ও শিক্ষকেরা যতটুকু প্রভাব ফেলে, তার তুলনায় বাবা-মায়ের জেনেটিক্স বৈশিষ্ট্য বেশি প্রভাব ফেলে।

তবে, পরিবেশ ও জেনেটিক্স বৈশিষ্ট্য শিশুদের উপর প্রভাব ফেলে। বিশেষ করে, শিশুদের প্রেরণার বৃহত্তম অংশ হল পরিবেশ।

শিশুদের পড়াশোনার জন্য কখনোই তাদের শিক্ষকদের দায়ী করা উচিৎ নয়। স্কুলের শিক্ষকেরা এর জন্য দায়ী নয়। ওহিও স্টেট বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক স্টিফেন পেট্রিল বলেছেন, “আমরা বিভিন্ন শিক্ষা ব্যবস্থা ও বিভিন্ন দেশের সংস্কৃতি নিয়ে পরীক্ষা করে দেখেছি। আমরা এর চমৎকার সামঞ্জস্যপূর্ণ ফলাফল পেয়েছি।”

তিনি আরও বলেছেন, “এটা ছিল বিস্ময়কর। কারন, সঠিকভাবে ছাত্রকে প্রেরণা না দেয়ার কারনে বা শিশুর নিজের কারনে এই সমস্যার সৃষ্টি”।

মানুষের ব্যক্তিত্বের বিভিন্ন পার্থক্য রয়েছে। যা তারা তাদের উত্তরাধিকার সূত্রে প্রাপ্ত। মানুষের প্রেরণার উপর এসকল বিষয় উল্লেখযোগ্য প্রভাব ফেলে।

এর মানে এই নয় যে, ছাত্রদের উৎসাহিত ও উদ্বুদ্ধ করবেন না। অবশ্যই তাদেরকে উৎসাহিত করবেন এবং যথাসাধ্য চেষ্টা করবেন, তাদেরকে পড়াশোনার প্রতি মনোযোগী করার। তবে অবশ্যই আপনাদের বাস্তবতাকে স্বীকার করতে হবে।

ফলাফলের মানে এই নয় যে, পড়াশোনার জন্য আলাদা কোন জীনগত বৈশিষ্ট্যের প্রয়োজন রয়েছে। কিন্তু পরিবেশের কিছু পরিবর্তন করে আপনার শিশুকে প্রেরণা যোগাতে পারেন। জীন এবং জীনগত পরিবেশের মিথস্ক্রিয় একটি জটিল প্রক্রিয়ায় এই সমস্যার সমাধান হতে পারে।



মন্তব্য চালু নেই