যে কারণে খাওয়া উচিত নয় তেলাপিয়া মাছ

মাছে-ভাতে বাঙালি। খাবারের তালিকায় মাছ না হলেই না হয়। অন্যান্য মাছের চাহিদার সঙ্গে তেলাপিয়া মাছের চাহিদাও কোনো অংশে কম নয়। তেলাপিয়া মাছ এখন খামারে চাষও হয় বেশি।

তেলাপিয়া এখন খুবই জনপ্রিয়। এর কারণ দামে সস্তা, রান্না করাও সহজ। তেলাপিয়া মাছ ঘরে ঘরেই রান্না চলে। প্রকৃতপক্ষে মাছটি না খাওয়াই উত্তম।

কারণ মাছটি পরোক্ষভাবে নানা প্রাণঘাতী রোগের কারণ হতে পারে। চাহিদা থাকায় তেলাপিয়া এখন খামারে চাষ করা হয়।

একেকটা খামারে বিপুল মাছ চাষ করা হয়ে থাকে। এ মাছের খাবার হিসেবে বাজারে বিক্রি হওয়া কোনো মাছের খাবার দেয়া হয় না। খাবার হিসেবে বেশির ভাগ ক্ষেত্রেই যা দেয়া হয় তা হলো হাঁস-মুরগির বিষ্ঠা।

এ খাবার খেয়ে রোগজীবাণু শরীরে বয়ে বেড়ায় তেলাপিয়া। এ খাবার খাওয়া এসব খামারের তেলাপিয়া খেলে হৃদরোগ, পক্ষাঘাত এমনকি হাঁপানিও হতে পারে।

এসব তেলাপিয়া খাওয়া মানেই হার্ট অ্যাটাকের পথ সুগম করা। এতে প্রোটিনের মাত্রা খুব কম থাকে। এদের শরীরে ডিবুটাইলিন নামের এক প্রকার কেমিক্যাল জমা হয়।

এই ডিবুটাইলিন হাঁপানি, মেদ ও অ্যালার্জির জন্ম দিয়ে থাকে। এদের শরীরে ডাই-অক্সিন থাকে। আর মুক্ত পানির তেলাপিয়ার চেয়ে খামারের তেলাপিয়ার শরীরে ডাইঅক্সিনের মাত্রা ১১ গুণ বেশি থাকে।

এ প্রক্রিয়ায় চাষ করা রুই মাছ খাওয়ার ক্ষেত্রেও রয়েছে সতর্কবাণী। গবেষকরা বলেছেন, খামারে তেলাপিয়ার মতোই একই পদ্ধতিতে রুই মাছ চাষও হচ্ছে।

ওই রুই মাছ মানবদেহে ক্যান্সারের কারণ হতে পারে। যে কারণে গবেষকরা হোটেলে খাওয়ার সময় কিংবা বাজার থেকে কেনার সময় জিজ্ঞেস করে কিনতে পরামর্শ দিয়েছেন। কিন্তু বিক্রেতাদের কাছ থেকে সঠিক জবাব পাওয়া মুশকিল। সূত্র : ওয়ার্ল্ডট্রুথডটটিভি



মন্তব্য চালু নেই