যেভাবে ব্রিসবেনে নেট ব্যাটিং করছে বাংলাদেশ (ভিডিও)

পেস সহায়ক উইকেটের আদিভূমি অস্ট্রেলিয়া। মেলবোর্ন, সিডনি, ব্রিসবেনের বাউন্সি উইকেটে খেলা এতকাল টিভিতে চোখ পেতে উপভোগ করতো বাংলাদেশের ক্রিকেটাররা। এবার কিনা এমনসব মাঠেই বিশ্বকাপ খেলতে নামবে টাইগাররা। কিভাবে ঘাড় বরাবর আসা বাউন্সারগুলো এড়াবেন, কিভাবেই বা হুক-পুল-কাট শট খেলবেন। টাইগার শিবিরে এসব নিয়ে তেমন ভাবনা না থাকলেও ভক্তকূলে একটা আশংকা থেকেই যাচ্ছে। বাউন্সি উইকেটে বরাবরই দূর্বল বাংলাদেশ কি পারবে উইকেটের সাথে মানিয়ে নিয়ে খেলতে? তবে এত আতংকের কিছু নেই। বাংলাদেশ যে প্রযুক্তিতে অনুশীলন করছে তাতে এতটা আশংকা থাকার কথাও নয়। নিয়মিত জিম-রানিং-স্ট্রেচিং সেরে নেটে ব্যাট-বলে ঘাম ঝড়াচ্ছেন মাশরাফিবাহিনী। আর প্রযুক্তির কল্যানে বিশ্বের নামকরা পেসারদের বল খেলছেন নেটে দাঁড়িয়েই। আচ্ছা একটু ভেবে দেখুন তো, আপন ব্যাটিং করছেন আর আপনার বিপরীতে বোলিং করছে ডেল স্টেইন বা মিশেল জনসন!! হয়তোবা আপনি ভেবে রোমাঞ্চিত বোধ করছেন। তাই না?

ভিডিও বোলিং সিমুলেটরের সাহায্যে আপনি বিশ্বের নামকরা ভয়ংকর ও দ্রুতগতির বোলারদের মোকাবেলা করতে পারবেন। এবার খোলাসা করে বলছি ব্যাপারটা।

ধরুণ, আপনি ব্যাটিং করছেন নেটে আর আপনার বিপরীতে থাকবে একটা প্রজেক্টর আপনি ব্যাটিং করার সময় প্রজেক্টরে ভেসে উঠবে ডেল স্টেইনের বোলিং রানআপ। অর্থাৎ, ডেল স্টেইন আপনার দিকে এগিয়ে আসবে এবং সে বোলিং ও করবে কিন্তু আপনার কাছে যে বলটা আসবে তা প্রজেক্টর থেকে নয়, প্রজেক্টরের পিছনে থাকা বোলিং মেশিন থেকে।

বোলিং মেশিন হচ্ছে এমন একটা যন্ত্র যেখানে বোলিং এর গতি ও দিক-প্রকৃতি নির্ধারিত করা থাকে। অর্থাৎ, মেশিন থেকে বলটা ছোঁড়ার পর বলটি একটি নির্দিষ্ট গতিতে কোন দিকে যাবে তা নির্ধারিত থাকে। সবচেয়ে মজার বিষয় হচ্ছে যে, বলটা ইনসুইং করবে নাকি আউটসুইং করবে তাও বোলিং মেশিনে ঠিক করা যায়। আর এই মেশিনেই ব্রিসবেনে অনুশীলন করছে বাংলাদেশ। অস্ট্রেলিয়ায় এমন সুযোগ-সুবিধা অহরহ থাকলেও বাংলাদেশের ক্রিকেটাররা প্রথমবারের মতো অনুশীলন করছে ভিডিও বোলিং ‍সিমুলেটরে। পেস আতংককে দূর করার প্রযুক্তি কিছুটা হলেও কাজে দেবে বাংলাদেশকে।



মন্তব্য চালু নেই