যেভাবে ডুবন্ত গাড়ি থেকে বাঁচল ৮ বছরের মেয়েটি

মা এবং দুই ভাই বোনের সঙ্গে গাড়িতে করে যাচ্ছিলে ৮ বছরের ক্লো কাবেলো। কাদায় ভরে থাকা রাস্তায় তাদের গাড়ি পিছলে পড়ে যায় বন্যার পানিতে ভরে ওঠা টুইড নদীতে। মা এবং দুই ভাইবোন ডুবে মারা গেলেও ক্লো তার সর্বোচ্চ চেষ্টা করে বেঁচে যায়।
সংবাদমাধ্যম বিবিসি জানায়, ঘটনাটি রোববার অস্ট্রেলিয়ার নিউ সাউথ ওয়েলসের টাম্বুলগাম শহরে ঘটেছে। ক্লোর মা তার সন্তানদের বাঁচাতে গিয়ে পানির নিচেই মারা যান। দুর্ঘটনার সময় তাদের বাবা গাড়িতে ছিলেন না।
ক্লো জানায়, গাড়িটি নদীতে ডুবে যাওয়ার পর সে নিজের সিটবেল্ট খুলে এবং চেষ্টা করে উপরের দিকে ভেসে থাকার জন্য। পানির বাইরে মাথা বের করার জন্য চেষ্টা করতে থাকে। এরপর সে দৌড়ে কাছের এক খামারবাড়িতে যায় সবাইকে দুর্ঘটনার খবর দেয়। এভাবেই বেঁচে যায় সে।

ক্লোর বাবা জানান, তার স্ত্রী ও সন্তানদের হারিয়ে তিনি ভেঙে পড়েছেন। কিন্তু ক্লোর জন্য তিনি শক্ত থাকার চেষ্টা করছেন। তিনি বলেন, ক্লোর মা ও বেঁচে যেত যদি না বাকিদের বাঁচানোর চেষ্টা করতো।
ডুবে যাওয়া গাড়ি থেকে নিজেকে বাঁচানোর চেষ্টা করবেন যেভাবে
যদি আপনার গাড়ি ডুবে যেতে শুরু করে তবে যত দ্রুত সম্ভব বের হওয়ার চেষ্টা করুন। এ সময় ফোন করার বা চিৎকার করে সাহায্য চাওয়ার দরকার নেই। কারণ আপনার হাতে খুব কম সময় আছে।
গাড়ি পানির সান্নিধ্যে আসার আগেই জানালা খুলে রাখুন। পানির নিচে চাপে আপনি পরে খুলতে পারবেন না। যদি তা না করা যায় তবে দরজা এবং সিট বেল্ট খুলুন এবং বের হয়ে যান।

যদি সেটাও না করা যায় তবে সিটের উপরের অংশ খুলে এর ধাতব অংশ দিয়ে জানালার কাঁচে জোরে বাড়ি দিন। জানালা ভেঙে বেরিয়ে আসুন।
যদি আপনি বের হওয়ার পর পানির নিচে থাকেন তবে চেষ্টা করুন নিজেকে উপরে ভাসিয়ে রাখার। যত দ্রুত সম্ভব পানির উপরে চলে আসুন। যদি বুঝতে না পারেন কোন দিকে যেতে হবে তাহলে বুদবুদ খেয়াল করুন। বুদবুদ সবসময় পানির উপরে চলে যায়। তাদের অনুসরণ করে বেরিয়ে আসুন।



মন্তব্য চালু নেই