যেখানে ভারত-অস্ট্রেলিয়ার ওপরে বাংলাদেশ

বর্তমানে আইসিসি ওয়ানডে র‍্যাঙ্কিংয়ে সাত নম্বরে বাংলাদেশ। শ্রীলঙ্কায় চলমান ওয়ানডে সিরিজে স্বাগতিকদের হোয়াইটওয়াশ করতে পারলে প্রথমবারের মতো ছয়েও উঠে যাবে মাশরাফি বিন মুর্তজার দল। সেটা না হয় র‍্যাঙ্কিংয়ের হিসাব, কিন্তু পরিসংখ্যান তো বলছে এই মুহূর্তে বিশ্বের তৃতীয় সেরা দল বাংলাদেশ!

ভাবছেন সেটা কীভাবে? অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ডে অনুষ্ঠিত ২০১৫ বিশ্বকাপের পর ওয়ানডে ক্রিকেটে জয়-পরাজয়ের অনুপাতে এখন বিশ্বের তৃতীয় সেরা দল বাংলাদেশ। এই সময়ের মধ্যে যে দলগুলো কমপক্ষে ২০টি ওয়ানডে খেলেছে, তার ওপর ভিত্তি করেই এই পরিসংখ্যান। আর সেই পরিসংখ্যানে ভারত, পাকিস্তান, এমনকি বর্তমান বিশ্বচ্যাম্পিয়ন অস্ট্রেলিয়ারও ওপরে বাংলাদেশ! বাংলাদেশের ওপরে আছে কেবল ইংল্যান্ড ও দক্ষিণ আফ্রিকা।

২০১৫ বিশ্বকাপের পর বাংলাদেশ ওয়ানডে দলের চেহারাটাই বদলে গেছে। ঘরের মাঠে জিতেছে টানা পাঁচটি ওয়ানডে সিরিজ। এই সময়ের মধ্যে খেলা সাত সিরিজের মাত্র দুটি হেরেছে বাংলাদেশ। শ্রীলঙ্কায় কাল প্রথম ওয়ানডে জয়ের পর বাংলাদেশের দুয়ারে কড়া নাড়ছে আরেকটি সিরিজ জয়। ২০১৫ বিশ্বকাপের পর এখন পর্যন্ত ২২টি ওয়ানডে ম্যাচ খেলে ১৪টিতেই জিতেছে বাংলাদেশ, হেরেছে মাত্র ৮টি। জয়-পরাজয়ের অনুপাত ১.৭৫০। বাংলাদেশের পরে আছে অস্ট্রেলিয়া। ভারত ক্রিকেটের ‘প্রাথমিক বিদ্যালয়’ পেরিয়ে কেবল ‘হাইস্কুলে’ ওঠা আফগানিস্তানেরও নিচে!

২০১৫ বিশ্বকাপের পর ওয়ানডেতে জয়-পরাজয়ের অনুপাত (কমপক্ষে ২০টি ওয়ানডে খেলা দল)



মন্তব্য চালু নেই