যুক্তরাষ্ট্র আন্তর্জাতিক আইন ভঙ্গ করছে : পুতিন

সিরিয়ায় যুক্তরাষ্ট্রের ক্ষেপণাস্ত্র হামলার জবাবে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেন, পুতিন বিশ্বাস করেন যুক্তরাষ্ট্র আন্তর্জাতিক আইন ভঙ্গ করছে। পেসকভ আরো বলেন, আসাদের সৈন্যের কাছে কোনো রাসায়নিক অস্ত্র নেই। জাতিসংঘের রাসায়নিক অস্ত্র নিষিদ্ধের অঙ্গ সংস্থা এটি নিশ্চিত করেছে।

সিরিয়ায় যুক্তরাষ্ট্রের হামলাকে পুতিন ইরাকের বেসামরিক মানুষ হত্যার ঘটনা চাপা দেওয়ার চেষ্টা হিসেবে দেখছেন। যুক্তরাষ্ট্রের এ পদক্ষেপের কারণে রুশ-মার্কিন সম্পর্কে নেতিবাচক প্রভাব পড়বে। এ সম্পর্ক ইতোমধ্যে শোচনীয় পর্যায়ে আছে বলে পেসকভ জানান।

সিরিয়ার ইদলিবে রাসায়নিক অস্ত্রের হামলার পর রাশিয়া জাতিসংঘের নিরাপত্তা পরিষদের সদস্যদের নিয়ে জরুরি অধিবেশনে বসে। জাতিসংঘের রুশ ভারপ্রাপ্ত দূত ভ্লাদিমির সাফ্রোনকভ রাসায়নিক অস্ত্র প্রয়োগের ঘটনার নিরপেক্ষ তদন্ত দাবি করেন।

এরপর রাশিয়া নতুন এক খসড়া প্রস্তাব তৈরি করে যেখানে উল্লেখ করা হয় যে কোনো পক্ষকে সরাসরি দোষারোপ না করে এখানে নিরপেক্ষ তদন্ত করতে হবে।

মঙ্গলবার সিরিয়ার ইদলিবে রাসায়নিক অস্ত্র প্রয়োগের ফলে ২৭ শিশুসহ মোট ৭৮ জন মারা যায়। এর জবাবে যুক্তরাষ্ট্র তাদের জাতীয় নিরাপত্তা স্বার্থে সিরিয়ার বিভিন্ন সামরিক ঘাঁটিতে শুক্রবার ভোরে প্রায় ৫০ টমাহক ক্রুজ মিসাইল হামলা করে। আসাদ বাহিনীর ব্যবহৃত বিভিন্ন বিমান ঘাঁটি, দেশটির রাডার স্থাপনা এবং রাসায়নিক অস্ত্রের মজুদ থাকতে পারে এমন স্থানে এ হামলা করা হয়।

সূত্র : রাশিয়া টুডে



মন্তব্য চালু নেই