যুক্তরাষ্ট্রে টুইন টাওয়ার হামলার ১৩তম বার্ষিকী আজ

যুক্তরাষ্ট্রে নাইন ইলেভেন সন্ত্রাসী হামলার ১৩তম বর্ষপূর্তি আজ। ২০০১ সালের ১১ সেপ্টেম্বর পরিকল্পিতভাবে যুক্তরাষ্ট্রে এই সন্ত্রাসী হামলা চালানো হয়। হামলায় ৩ হাজারের বেশি লোক প্রাণ হারায়। প্রায় ১০ বিলিয়ন মার্কিন ডলার সমপরিমাণ সম্পদ ও অবকাঠামো ধ্বংস হয়। এ হামলার জন্য যুক্তরাষ্ট্র বরাবরই জঙ্গি সংগঠন আল-কায়েদাকে দায়ী করে আসছে।

এদিকে, নাইন ইলেভেনের বর্ষপূর্তিতে যুক্তরাষ্ট্রে বা তাদের স্বার্থ সংশ্লিষ্ট স্থানে হামলা চালানোর আশঙ্কা করা হচ্ছে। দুই সপ্তাহ আগে এ সংক্রান্ত গোয়েন্দা প্রতিবেদন মার্কিন সরকারের কাছে হস্তান্তর করেছে দেশটির গোয়েন্দারা। ইতোমধ্যে গোয়েন্দা বিভাগ সম্ভাব্য জঙ্গি হামলা ঠেকাতে দেশটিতে সতর্কতা জারি করেছে।

জানা গেছে, গত মাসে লিবিয়ার রাজধানী ত্রিপোলির আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ১১টি বিমান নিখোঁজ হয়। মার্কিন গোয়েন্দাদের ধারণা, ওই সব বিমান নাশকতায় ব্যবহারের উদ্দেশে অপহরণ করেছে জঙ্গিরা। গোয়েন্দা বিশ্লেষকদের ধারণা, এবার জঙ্গিরা যুক্তরাষ্ট্রে হামলা চালালে বেশ কয়েকটি উড়োজাহাজ ব্যবহার করতে পারে। এক্ষেত্রে যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক ও ওয়াশিংটন শহরে হামলার আশঙ্কা সবচেয়ে বেশি।

অন্যদিকে, নিউইয়র্কে সন্ত্রাসী হামলার স্থলে নির্মিত বহুপ্রতীক্ষিত ন্যাশনাল সেপ্ট. ইলেভেন মেমোরিয়াল এন্ড মিউজিয়াম আজ নিহতদের স্বজন ও প্রাথমিক পর্যায়ে এগিয়ে আসা উদ্ধারকারীদের জন্য খুলে দেয়া হবে। জনসাধারণ সন্ধ্যা ছয়টার পর এখানে প্রবেশের অনুমতি পাবে। বর্ষপূর্তি অনুষ্ঠানে হামলায় নিহত দুই হাজার ৯৮৩ জনের নাম পড়ে শোনানো হবে। হামলার ১৩ বছর পার হলেও মার্কিনীদের মধ্যে সন্ত্রাসী হামলার ভীতি দিন দিন বাড়ছে বলে কয়েকটি মার্কিন গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে।

উল্লেখ্য, ২০০১ সালের ১১ সেপ্টেম্বর আল-কায়েদার সদস্যরা চারটি যাত্রীবাহী বিমান ছিনতাই করে যুক্তরাষ্ট্রের প্রসিদ্ধ কিছু ভবনে আত্মঘাতী হামলা চালানোর উদ্দেশ্যে। দুটি বিমান আঘাত হানে নিউইয়র্কের ওয়ার্ল্ড ট্রেড সেন্টারের টুইন টাওয়ার নামে পরিচিত দুটি ভবনে। দুই ঘণ্টার মধ্যে ভবন দুটি মাটিতে ধসে পড়ে। তৃতীয় বিমানটি যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সদর দপ্তর পেন্টাগনে আঘাত হানে। এ হামলায় ভবনের পশ্চিম পার্শ্বের কিছু অংশ ধসে পড়ে। চতুর্থ বিমানটির লক্ষ্য ছিলো ওয়াশিংটনে হামলার। কিন্তু যাত্রীদের প্রতিরোধের সময় বিমানটি পেনসিলভেনিয়ার শাঙ্কসভিলে বিধ্বস্ত হয়। প্রাথমিকভাবে আল- কায়েদা এ হামলার কথা অস্বীকার করলেও ২০০৪ সালে তত্কালীন আল-কায়েদা প্রধান দায় স্বীকার করে বলে উইকিপিডিয়ার তথ্যে বলা হয়েছে। এ হামলার পর সন্ত্রাসের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করে আফগানিস্তানে তালেবানদের বিরুদ্ধে হামলা শুরু করে মার্কিন প্রশাসন।



মন্তব্য চালু নেই