যুক্তরাষ্ট্রের দুই রাজ্যে জরুরি অবস্থা জারি

যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্ক ও নিউ জার্সিতে ব্যাপক তুষার ঝড়ে জরুরি অবস্থা জারি করেছে কর্তৃপক্ষ। মার্কিন আবহাওয়া সার্ভিস পেনিসেলভেনিয়া, নিউ জার্সি, নিউ ইয়র্ক ও কানেটিকাটেও আবহাওয়া সতর্কতা জারি করেছে। ইতোমধ্যে সব স্কুল বন্ধ ঘোষণা করা হয়েছে এবং কয়েক হাজার ফ্লাইট বাতিল করা হয়েছে। এই অবস্থায় জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা ম্যার্কেলের পূর্ব নির্ধারিত যুক্তরাষ্ট্র সফর স্থগিত করা হয়েছে।

স্টেলার নামের এই তুষারঝড় ঘণ্টায় ১০০ কিলোমিটার বেগে এগিয়ে যাচ্ছে। এজন্য ২৪ ঘণ্টার সতর্কতা জারি করা হয়েছে। মেইনের দক্ষিণাঞ্চল থেকে ভার্জিনিয়াতেও সতর্ক করে দেওয়া হয়েছে। ম্যাসাচুয়েটসের মিটিওরোলজিস্ট অ্যালান ডানহ্যাম বলেন, ‘এই উচ্চতায় প্রতি ঘণ্টায় ১ থেকে৩ এমনকি ৪ ইঞ্চি পর্যন্তও তুষারপাত হতে পারে।’

ফ্লাইট অ্যাওয়ারের রিপোর্টে বলা হয়, সাড়ে ছয় হাজারের বেশি ফ্লাইট বাতিল করা হয়েছে। মঙ্গলবার সব স্কুলও বন্ধু। জরুরি অবস্থা ঘোষণার পর নিউ ইয়র্কের গভর্নর অ্যান্ড্রু কুর্নো বলেন, আবহাওয়ার এই পরিস্থিতিতে যোগাযোগ ব্যবস্থায় স্বাভাবিকভাবই বিঘ্ন ঘটবে। আমি সবাইকে এই সময় প্রয়োজন ছাড়া বাড়ির বাইরে বের না হওয়ার অনুরোধ করেন তিনি। নিউ জার্সির গভর্নর বলেন, যারা এই কাজের সঙ্গে সংশ্লিষ্ট নয় সেসব সরকারি কর্মীদেরও বাসায় থাকতে হবে। নিউ জার্সির আবহাওয়া পরিস্থিতি আরও খারাপ হতে পারে বলে জানা গেছে।

এই আবহাওয়া ম্যার্কেলের সফর মঙ্গলবার থেকে পিছিয়ে শুক্রবার করা হয়েছে বলে জানিয়েছে হোয়াইট হাউস।-বিবিসি



মন্তব্য চালু নেই