যুক্তরাজ্যে ৫ শতাংশ শিক্ষার্থী জড়িয়ে পড়ে যৌনপেশায়

যুক্তরাজ্যে বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত পাঁচ শতাংশ শিক্ষার্থী নিজেদের খরচ জোটানোর জন্য যৌনপেশায় জড়িয়ে পড়েন। পড়াশোনা চালিয়ে যেতে প্রতি বিশ জনে একজন শিক্ষার্থী পেশাদারী যৌনতার জালে জড়ান— এক প্রতিবেদনে শুক্রবার এ খবর দিয়েছে টাইমস অব ইন্ডিয়া।

খবরে বলা হয়, নুতন এক জরিপে দেখা গেছে— যুক্তরাজ্যের বিশ্ববিদ্যলয় পড়ুয়া শিক্ষার্থীরা গোপনে যৌনপেশায় জড়িয়ে পড়ছেন। আগের চেয়ে এই হারটা এখন আরও বেড়েছে।

জরিপ বলছে, নারী শিক্ষার্থীদের চেয়ে যৌনপেশায় বেশি জড়াচ্ছেন পুরুষ শিক্ষার্থীরা।

নতুন এই জরিপটি পরিচালনা করেছে ওয়েলসভিত্তিক সোয়ানসি বিশ্ববিদ্যালয়। এই বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর ক্রিমিনাল জাস্টিস অ্যান্ড ক্রিমিনোলজি অনলাইনে এই জরিপ সম্পন্ন করে।

স্টুডেন্ট সেক্স ওয়ার্ক নামে এক প্রকল্পের অধীনে করা এই জরিপে অংশ নিয়েছিলেন বিশ্ববিদ্যালয় পড়ুয়া ছয় হাজার ৭৫০ ব্রিটিশ শিক্ষার্থী। এদের মধ্যে ৫ শতাংশ পুরুষ শিক্ষার্থী ও সাড়ে ৩ শতাংশ নারী শিক্ষার্থী বলেছেন, তারা যৌনপেশায় যুক্ত হয়েছেন। আর ২২ শতাংশ শিক্ষার্থী যৌনপেশায় শিগগিরই যুক্ত হওয়ার সিদ্ধান্ত নিয়েছেন বলে জানিয়েছেন।

জরিপে অংশ নেওয়াদের প্রায় দুই-তৃতীয়াংশ বলেছেন, নিজেদের জীবনধারা ঠিক রাখতে তারা এই পথ বেছে নিয়েছেন। অন্যদিকে ৫৬ শতাংশ শিক্ষার্থী বলেছেন, মূলত বেঁচে থাকার জন্যই তারা যৌনপেশায় জড়িয়েছেন। আর সেমিস্টার শেষে ঋণ হওয়া অর্থ পরিশোধ করতেই এই পথে পা বাড়িয়েছেন বলে মত দিয়েছেন ৪০ শতাংশ শিক্ষার্থী। তবে গোপনে এই পেশায় নিজেকে যুক্ত রেখেছেন বলে জানিয়েছেন বেশিরভাগ শিক্ষার্থী।

এই জরিপের নেতৃত্বে ছিলেন এমন একজন ট্রেসি সাগার বলেছেন, ‘যুক্তরাজ্যজুড়ে শিক্ষার্থীরা যে যৌনশিল্পে যুক্ত, এখন আমাদের কাছে এর পক্ষে অকাট্য প্রমাণ আছে। বেশিরভাগ শিক্ষার্থীই অবশ্য গোপনে এই কাজটা করেন। এর কারণ সামাজিক লজ্জা এবং পরিবার ও বন্ধুদের কাছ থেকে অপমান হওয়ার ভয়।’



মন্তব্য চালু নেই