যারা AC-র মধ্যে থাকতে ভালবাসেন তারা কী বিপদে পড়ছেন জেনে নিন…

গরমে তেতেপুড়ে অফিসে ঢুকতেই আরাম। অফিসে সেন্ট্রাল AC। ঠান্ডা ঘর। শরীরটা জুডি়য়ে গেল। কিন্তু জানেন কি, এই ঠান্ডা অফিস ঘর কীভাবে আপনাকে অসুস্থ করে ফেলছে? অফিসে দীর্ঘক্ষণ AC-তে থাকার কুফলগুলো জানেন?

১) ত্বকের সমস্যা। ত্বক শুকনো, খসখসে হয়ে যাওয়া। চোখে ইরিটেশন। চোখ জ্বালা করা। এর কারণ হল AC বাতাস থেকে সমস্ত ময়েশ্চারাইজার শুষে নেয়।

২) পেশিতে খিঁচ ধরা। গাঁটে গাঁটে ব্যথা। মাথা যন্ত্রণা, মাথা ভার হয়ে থাকা। পিঠে ব্যথা। দীর্ঘক্ষণ অফিসে AC-তে থাকার উপসর্গ এগুলি। দিনেকালে এর থেকে রিউম্যাটিক আর্থারাইটিসও হতে পারে। তাই AC-র তাপমাত্রা কখনওই ২০ ডিগ্রি সেলসিয়াসের কম করা উচিত নয়। শরীরের জন্য সবচেয়ে ভালো হয় ২৫-২৭ ডিগ্রির মধ্যে রাখলে।

৩) ফ্যাটিগ বা অবসাদ। অনেকসময় বলা হয়, ‘সিক বিল্ডিং সিনড্রোম’। অনেকেই আছেন, যাঁরা দীর্ঘক্ষণ অফিসে AC-তে থাকার কারণে একটা ঝিমুনিতে থাকেন। পর্যাপ্ত পরিমাণে ফ্রেশ এয়ারের অভাবে ক্লান্তিতে ভোগেন।

৪) শ্বাসপ্রশ্বাসে অসুবিধা। অনেকেই AC-তে বেশিক্ষণ থাকার ফলে কাশি, গলা খুসখুস, শ্বাসকষ্টে ভোগেন। এর সবেরই কারণ হল ফাংগি, ব্যাকটেরিয়া ও বিভিন্ন জীবাণু। নিয়মিত পরিষ্কার করা না হলে AC-র মধ্যে এগুলি জন্মায় ও বিস্তার লাভ করে।



মন্তব্য চালু নেই