যাতায়াতে বমির ভাব দূর করতে যা করবেন

অনেকের ক্ষেত্রেই দেখা যায়, যাতায়াতে বমি করে থাকেন। আর এতে বাস বা গাড়ির লোকের সামনে যা তা অবস্থা হয়। বমির ওষুধ খেয়েও মাঝে মধ্যে কাজ হয় না। তখন কী করবেন, জেনে নিন –

* বাড়ির লোকজন বা বন্ধুরা যতই বলুক পেট খালি রেখে গাড়িতে উঠতে মোটে শুনবেন না। হালকা সেদ্ধ কিছু খাবার খান। তবে পেট পুরে আবার খেয়ে ফেলবেন না। বেশি পানি খাবেন না।

* বেড়াতে যাওয়ার আগের দিন ভাল করে রাতের ঘুমটা চাই। কোন কারণে আগের দিন থেকে মাথাটা হালকা ধরে রয়েছে? তা যেন বাড়তে দেবেন না। প্রয়োজনে হালকা ওষুধ নিয়ে নিন।

* রাস্তা দীর্ঘ হলে মাঝপথে গাড়ি দাঁড় করিয়ে এতটু হাত-পা নেড়েচেড়ে নিন। বড় করে একটা শ্বাস নিয়ে নিন গাড়িতে বসে। অস্বস্তি হলেই এটা করুন।

* মুখে চুইংগাম বা ক্যান্ডি রাখতে পারেন। সেক্ষেত্রে মিন্ট ফ্লেভারটাই বেস্ট। লবঙ্গ রাখুন মুখে, বেশ উপকারি। এরকম পরিস্থিতিতে আদাও কিন্তু বেশ উপকারি। একটু বিটনুন মাখিয়ে এক কুচি আদা মুখে রাখুন। উপকার পাবেন।

* সঙ্গে রাখতে পারেন পাতিলেবু আর বিট লবণ। এক টুকরো লেবুর মধ্যে বিটনুনটা মাখিয়ে রাখতে পারেন। মাথা ঘুরলে বা বমি বমি ভাব হলে একটু জিভে ঠেকিয়ে নেবেন। দেখবেন অনেকটা রিলিফ লাগবে। বিট লবণের বদলে সৈন্ধব লবণও চলতে পারে। সূত্র: সংবাদ প্রতিদিন।



মন্তব্য চালু নেই