মোদির সফর : নিরাপত্তা খতিয়ে দেখতে ঢাকায় অগ্রবর্তী দল

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আসন্ন ঢাকা সফর উপলক্ষে নিরাপত্তা খতিয়ে দেখছেন দিল্লি থেকে আসা অগ্রবর্তী দল। এ বিষয়ে গতকাল ও আজ পররাষ্ট্র মন্ত্রণালয়ের প্রটোকল কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেন তারা।

মোদির কার্যালয় ও ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয়ের ছয় সদস্যের একটি অগ্রবর্তী দল গতকালই ঢাকায় এসে পৌঁছান এবং ঢাকাস্থ ভারতীয় হাইকমিশনের কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেন। এ দল আরো দুদিন ঢাকায় অবস্থান করবে। তারা মোদির সফরের বিভিন্ন রুট ও ভেন্যু ঘুরে দেখা শুরু করেছেন।

এদিকে নরেন্দ্র মোদির আসন্ন ঢাকা সফরের প্রস্তুতি ও প্রত্যাশা নিয়ে প্রধানমন্ত্রীর কার্যালয়ের সঙ্গে আলোচনার লক্ষ্যে ঢাকায় এসেছেন নয়াদিল্লিতে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার সৈয়দ মোয়াজ্জেম আলী। এ বিষয়ে আরো বিস্তারিত আলোচনার লক্ষ্যে আগামী শুক্রবার দিল্লি সফর করতে পারেন পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী।

মোদির সফরকে কেন্দ্র করে এখন ব্যস্ত সময় কাটাচ্ছে পররাষ্ট্র মন্ত্রণালয়। গতকালও সংশ্লিষ্ট অন্যান্য মন্ত্রণালয়ের সচিবদের নিয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ে বৈঠক করেছেন পররাষ্ট্রমন্ত্রী মাহমুদ আলী।

বৈঠকে উপস্থিত ছিলেন পররাষ্ট্রসচিব, স্বরাষ্ট্রসচিব, বাণিজ্যসচিব, অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব, নৌপরিবহণ সচিবসহ সংশ্লিষ্ট বিভিন্ন মন্ত্রণালয়ের কর্মকর্তারা। মোদির সফরকালে ভারতের সঙ্গে সম্ভাব্য বিভিন্ন চুক্তি ও সমঝোতা স্মারক স্বাক্ষরের প্রস্তুতি নিয়ে আলোচনা হয়। শুক্রবার দিল্লি সফরের আগে চুক্তিগুলোর সর্বশেষ প্রস্তুতি নিয়ে বৈঠকে পররাষ্ট্রমন্ত্রীকে অবহিত করা হয়।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানিয়েছে, নরেন্দ্র মোদির আসন্ন ঢাকা সফর নিয়ে এখনো আনুষ্ঠানিকভাবে লিখিত প্রস্তাব করেনি ভারত। তবে ভারতের পক্ষ থেকে আগামী ৬ ও ৭ জুন দেওয়া মৌখিক প্রস্তাব নিয়েই প্রস্তুতি এগিয়ে চলেছে।

জুনের প্রথম সপ্তাহে নরেন্দ্র মোদির সফর নিশ্চিত ধরেই অন্যান্য কাজ এগিয়ে নেওয়া হচ্ছে। মোদির সফর নিয়ে এর আগে প্রধানমন্ত্রীর কার্যালয় ও পররাষ্ট্র মন্ত্রণালয়ে একাধিক বৈঠক অনুষ্ঠিত হয়।



মন্তব্য চালু নেই