মোদিকে হত্যার হুমকি তালেবানের

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে হত্যার হুমকি দিয়েছে জঙ্গিগোষ্ঠী পাকিস্তানের তেহরিক-ই-তালেবান (টিটিপি)। আগে ভারত ও পাকিস্তানে বিভিন্ন হামলার দায় স্বীকার করে সেখানে দীর্ঘস্থায়ী ছায়াযুদ্ধ চালিয়ে যাওয়ারও হুমকি দেওয়া হয়েছে

গত রোববার সন্ধ্যায় ভারত-পাকিস্তান সীমান্ত ওয়াগায় আত্মঘাতী বিস্ফোরণে ৬০ জনেরও বেশি লোকের হত্যার দায় ইতিমধ্যেই স্বীকার করেছে টিটিপি ও জামাত -উল- আহরার নামের দুই জঙ্গিগোষ্ঠী। ওই এলাকায় ভারত ও পাকিস্তানের সেনাবাহিনীর সম্প্রীতি সমাবেশে অনুষ্ঠিত হওয়া কথা ছিল। হামলা সত্ত্বেও পরে অবশ্যই ওখানেই ওই অনুষ্ঠান হয়।

বুধবার তাদেরই নেতা এহসানউল্লাহ এহসান একটি সংবাদসংস্থাকে ফোনে জানিয়েছে, পাকিস্তানের পাশাপাশি ভারতও তাদের নিশানায় রয়েছে। সেই প্রসঙ্গেই মোদির ওপরে হামলার হুমকি দেন এহসানউল্লাহ।

জঙ্গিনেতা বলেছেন, ‘আমি মোদিকে জানিয়ে দিয়েছি, আমাদের আত্মঘাতী জঙ্গিরা যদি সীমান্তের এপারে হামলা চালাতে পারে, তা হলে ভারতের দিকেও পারবে। আমি মোদিকে জানিয়েছি যে, ওর হাত কাশ্মিরি মুজাহিদিন ও গুজরাটের নিরীহ মানুষের রক্তে লাল হয়ে রয়েছে, যার জন্য ওকে মূল্য চোকাতে হবে।’

মঙ্গলবার মার্কিন সামরিক সদর দপ্তর পেন্টাগন এক রিপোর্টে জানিয়েছিল, ভারতের শক্তিশালী সেনা বাহিনীকে রুখতে ছায়াযুদ্ধ চালিয়ে আসছে পাকিস্তান। আর এর একদিন পর বুধবার পাক তালিবানের হুমকিতে কিছুটা চিন্তিত নয়া দিল্লি।

বিষয়টি নিয়ে প্রধানমন্ত্রীর সঙ্গে কথা বলেন গোয়েন্দা-কর্তারা। তার নিরাপত্তাও বাড়ানোর কথা ভাবা হচ্ছে। যদিও এ ব্যাপারে ভারত সরকারের পক্ষে কিছু জানানো হয়নি।

ভারতের কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী অরুণ জেটলি জানিয়েছেন, পাকিস্তানের নীতি এখন কে ঠিক করছে, সে দেশের নির্বাচিত সরকার না অন্য কেউ, সে বিষয়ে সন্দেহ রয়েছে। ইসলামাবাদের উদ্দেশে তার হুমকি, এই ছায়াযুদ্ধ ও সীমান্তে গোলাগুলি চালিয়ে গেলে পাকিস্তানকে এমন মূল্য চোকাতে হবে, যা সে দেশের সাধ্যের বাইরে।

এই পরিস্থিতিতে উদ্বিগ্ন প্রধানমন্ত্রী মোদি সিদ্ধান্ত নিয়েছেন, সব রাজ্যের মুখ্যমন্ত্রীর সঙ্গে দ্রুত বৈঠকে বসবেন তিনি। সরকারি সূত্রের খবর, সম্ভবত আগামী মাসেই দিল্লিতে ওই বৈঠকটি হতে চলেছে।

তথ্যসূত্র : টাইমস অব ইন্ডিয়া, আনন্দবাজার।



মন্তব্য চালু নেই