মোটা অংকের অর্থের বিনিময়ে বেরোবি ভর্তি পরীক্ষায় জালিয়াতি!

এইচ. এম নুর আলম, বেরোবি প্রতিনিধি : রংপুরের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের (বেরোবি) ২০১৬-১৭ শিক্ষাবর্ষের স্নাতক ১ম বর্ষের ভর্তি পরীক্ষায় জালিয়াতির অভিযোগে আদনান ফারুক নামে এক শিক্ষার্থীকে জেলে পাঠানো হয়েছে। দুই দিনব্যাপী চলমান এ ভর্তির প্রথম দিনে( ১৮ জানুয়ারি) মোটা অংকের অর্থের বিনিময়ে ভর্তি হতে এসে ধরা পড়ে এই শিক্ষার্থী।

রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (রুয়েট) সুমন নামের এক শিক্ষার্থী এক লক্ষ ৭০ হাজার টাকার বিনিময়ে আদনানের বিপরীতে ভর্তি পরীক্ষা দেয় বেরোবিতে । পরে আদনান ভর্তি বেরোবিতে ভর্তি হতে আসলে হাতেনাতে ধরা পড়ে।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা যায়, ঠাকুরগাঁও জেলার পীরগঞ্জ উপজেলার ভাগুরা আনিছুর রহমানের ছেলে আদনান। আদনান সামাজিকবিজ্ঞান অনুষদের দ্বিতীয় শিফটের মেধা তালিকায় তৃতীয় স্থান অধিকার করেন। শিক্ষার্থীটি অনুষদের সমাজ বিজ্ঞান বিভাগে ভর্তি হতে আসলে দায়িত্বরত শিক্ষক রিপুল কবির আদনানের স্বাক্ষরে গড়মিল দেখে ধরে ফেলেন।

জানা গেছে, আদনান নিজেই শিকার করেছেন যে, এক লক্ষ ৭০ হাজার টাকার বিনিময়ে রুয়েটের সুমন নামে এক শিক্ষার্থী তার বিপরীতে ভর্তি পরীক্ষা দেন। শুধু সুমনই নয় একই সিন্ডিকেটের আরো ১৭ জনের একটা টিম এখানে ভর্তি পরীক্ষায় জালিয়াতি করেছেন বলে স্বীকার করেছে আদনান ।

এ বিষয়ে সহকারী প্রক্টর ড. শফিক আশরাফ মুঠোফোনে বলেন,‘ আদনানকে জেলে পাঠানো হয়েছে। সাথে সাথে পুলিশকে সে ব্যাপারে তদন্ত করে পুরো চক্রকে আইনের আওতায় আনার জন্য নির্দেশ দেওয়া হয়েছে।’

বিশ্ববিদ্যালয় পুলিশ ক্যাম্পের দায়িত্বরত পুলিশ কর্মকর্তা এস আই এরশাদ আলী বিষয়টি নিশ্চিত করে বলেন,‘ পাবলিক পরীক্ষা অপরাধ আইন ১৯৮০ এর ৩ (খ) /১৩ ধারায় তাকে মামলা দিয়ে জেলে প্রেরণ করা হয়।’

উল্লেখ্য, ২য় মেধা তালিকা প্রকাশ করা হবে ২৪ জানুয়ারি এবং এ তালিকা অনুযায়ী ভর্তি করা হবে আগামী ৩০ ও ৩১ জানুয়ারি। ভর্তি সংক্রান্ত যাবতীয় তথ্য বিশ্ববিদ্যালয়ের নিজস্ব ওয়েবসাইট (www.brur.ac.bd) থেকে পাওয়া যাবে।



মন্তব্য চালু নেই