মোজাফফর আহমেদের স্বাধীনতা পদক প্রত্যাখ্যান

মুক্তিযুদ্ধে প্রবাসী সরকারের একমাত্র জীবিত উপদেষ্টা অধ্যাপক মোজাফফর আহমেদ স্বাধীনতা পদক প্রত্যাখ্যান করেছেন।

তিনি এ পদক গ্রহণ করবেন না বলে ন্যাপের কেন্দ্রীয় কমিটির যুগ্ম সাধারণ সম্পাদক ইসমাইল হোসেন জানিয়েছেন। মোজাফফর আহমেদ কুমিল্লার দেবিদ্বার উপজেলার এলাহাবাদ গ্রামে জন্মগ্রহণ করেন।

সরকার আগামী ২৬ মার্চ স্বাধীনতা দিবসকে সামনে রেখে ‘স্বাধীনতা পদক- ২০১৫’-এর জন্য আটজনকে মনোনীত করেন। ওই তালিকায় ন্যাপ প্রধান অধ্যাপক মোজাফফর আহমেদের নামও রয়েছে। আগামি ২৫ মার্চ ওসমানী মিলনায়তনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ওই পদক দেয়ার কথা রয়েছে।

অধ্যাপক মোজাফফর আহমেদের বরাত দিয়ে ন্যাপ কেন্দ্রীয় কমিটির যুগ্ম সাধারণ সম্পাদক মোঃ ইসমাইল হোসেন জানান, সম্প্রতি অধ্যাপক মোজাফফর আহমেদকে ‘স্বাধীনতা পদক’ প্রাপ্তদের তালিকায় মনোনীত করা হয়েছে। বিষয়টি নিয়ে নানা নেতিবাচক কথা ছড়ানো হচ্ছে।

তিনি মোজাফফর আহমেদের উদ্ধৃতি দিয়ে বলেন, পদক দিলে বা নিলেই সম্মানিত হয়, এই দৃষ্টিভঙ্গিতে তিনি বিশ্বাসী নন। মানুষ তার কর্মগুণে সম্মানিত হয়। দেশপ্রেম মানবতাবোধে উদ্বুদ্ধ হয়েই তিনি রাজনীতিতে এসেছিলেন। কোন পদক বা পদ পদবী তাকে কোনভাবেই উদ্বুদ্ধ করেনি। সত্যিকার অর্থে যারা মুক্তিযুদ্ধ করেছিলেন, জীবন উৎসর্গ করেছিলেন, তারা কেউই কোন প্রাপ্তির আশায় মুক্তিযুদ্ধে অংশ নেননি।



মন্তব্য চালু নেই