মেয়ের বাবা হলেই চুল-দাড়ি কাটা ফ্রি!

কন্যাভ্রূণ হত্যা রুখতে অভিনব পথে হাঁটছেন ভারতের মহারাষ্ট্রের প্রত্যন্ত গ্রাম মারাথওয়াদার বাসিন্দা অশোক পাওয়ার। কন্যা সন্তানের বাবা হলেই তার সেলুনে দিচ্ছেন বিনামূ্ল্যে চুল-দাড়ি কাটার সুযোগ। বক্তব্য একটাই, ‘কন্যা সন্তান বাঁচান’। খবর আনন্দবাজারের।

এখনও পর্যন্ত ১৫ মেয়ের বাবাকে বিনামূল্যে পরিষেবা দিয়েছেন অশোক। তিনি বলছেন, ‘‘অনেকেই বলেন, মেয়ে জন্মালে অনেক খরচ। তাই মেয়ের বাবাদের অন্তত একটা খরচ কমানোর চেষ্টা করলাম। এ বার অন্তত তারা ছোট্ট মেয়েটিকে ভালবাসুন!’’

অশোকের কথায়, ”প্রথম থেকেই চেয়েছিলাম আমাদের মেয়ে হোক। তার পর শ্রাবণী আসে। খুব খুশি হয়েছিলাম। ও আমার জন্য খুব ‘লাকি’। ছ’বছর ধরে এক দর্জির দোকানে কাজ করতাম। শ্রাবণী আসার পরেই নিজের দোকান খুললাম। কিন্তু, চারপাশের পরিস্থিতি দেখে খারাপ লাগত। যারা মেয়েদের পুজো করে, তারাই গর্ভের অন্ধকারে মেরে ফেলতে চায় কন্যাভ্রূণকে। তাই মেয়ের বাবাদের সম্মান জানাতে আমি নিজের মতো করে একটা চেষ্টা করতে চেয়েছি। ”

অশোকের ছোট্ট সেলুনটির নাম মনীষা। এ বছরের প্রথম দিন থেকেই ওই সেলুনে তিনি মেয়ের বাবাদের চুল-দাড়ি বিনামূল্যে কাটা শুরু করেছেন। সদ্য মেয়ের বাবারা তার সেলুনে সম্পূর্ণ বিনামূল্যে চুল-দাড়ি কাটাতে পারবেন। অশোক জানিয়েছেন, মনীষাতে চুল ও দাড়ি কাটাতে খরচ পড়ে ৫০ টাকা। কিন্তু, যদি কোনও পরিবারে কন্যা সন্তানের জন্ম হয়, তা হলে ‘মনীষা’তে চুল-দাড়ি কাটাতে কোনও টাকা-পয়সা লাগবে না মেয়ের বাবাদের। মেয়ের ছ’মাস বয়স অবধি এক বার এই সুবিধা মিলবে।



মন্তব্য চালু নেই