মেয়েকে মোটরসাইকেলে বেঁধে স্কুলে নিলেন বাবা

স্কুলে পরীক্ষা। মেয়ে যেতে নারাজ। কিন্তু পিতা নাছোড়বান্দা। আট বছর বয়সী মেয়েকে মোটরসাইকেলের পেছনে রশি দিয়ে বেঁধে স্কুলে নিয়েছেন শিক্ষা অনুরাগী ওই পিতা।

ঘটনাটি ঘটেছে ভারতের উত্তরপ্রদেশের মথুরা জেলায়। তিন ছেলে ও দুই মেয়ের জনক ৪০ বছর বয়সী ওই ব্যক্তিকে পুলিশ আটক করলেও এখন জামিনে রয়েছেন। শুক্রবার ঘটনাটি ঘটে এবং পথচারীরা ওই ঘটনার ছবি ধারণ করে। পরে স্থানীয় গণমাধ্যমে খবরটি প্রকাশ পায়।

পুলিশ বলেছে, নিজের ছোট মেয়েকে স্কুলে নিতে ওই ব্যক্তি অনেক চেষ্টা করেছেন। এমনকি মেয়েকে স্কুলে নিতে মিষ্টি ও উপহারের প্রলোভন দেখিয়েছেন। কিন্তু তাতেও রাজি না হওয়ায় মোটরসাইকেলের পেছনে রশি ‍দিয়ে বেঁধে স্কুলে নিয়েছেন ওই পিতা।

মথুরা জেলার পুলিশের তত্ত্বাবধায়ক শাইলেস পান্ডে জানান, তার বিরুদ্ধে শান্তি ভঙ্গের অভিযোগ আনা হয়েছে।

একদিন কারাগারে থাকলেও নিজের অবস্থান পরিবর্তন করেননি স্থানীয় একটি বেসরকারি স্কুলের ওই নিরাপত্তাকর্মী। তিনি মনে করেন, তার সিদ্ধান্ত ঠিক ছিল।

ভারতীয় গণমাধ্যম টাইমস অব ইন্ডিয়াকে তিনি বলেন, ‘স্কুলে নিয়ে গেলেও আমার মেয়ে মরবে না, কিন্তু সে পড়াশুনা না করলে নিশ্চিত মারা যাবে।’

প্রসঙ্গত, এমন সময় এ ধরনের ঘটনা ঘটল যখন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি নারীদের শিক্ষা বিস্তারে সম্প্রতি এক অভিযান শুরু করেছেন। ভারতে নারী শিক্ষার হার ৬৪ শতাংশ। পুরুষ শিক্ষার হার ৮১ শতাংশ। কিন্তু অভিযান সত্ত্বেও দেশটির প্রত্যন্ত অঞ্চলে নারী শিক্ষার বিষয়টি এখনও দিবা-স্বপ্নের মতো। সূত্র: বিবিসি।



মন্তব্য চালু নেই