মেসিকে কেনার টাকা আছে যাদের

ম্যানজারের সঙ্গে তার সংঘাত এবং সেই কারণে ক্লাব ছাড়ার ইঙ্গিত- লিওনেল মেসিকে নিয়ে এই খবর দাবানলের মতো ছড়ানোর পর বিশ্বের নামীদামি ক্লাবগুলো তাকে কেনার জন্য আলাদা ধরনের এক প্রতিযোগিতায় নামে। অনেকে দাবি করতে থাকে আর্জেন্টাইন সেনসেশনকে নাকি কিনতে চাচ্ছে ম্যানইউ, পিএসজি, চেলসি, ম্যানসিটি ও রিয়াল মাদ্রিদের মতো ক্লাব।

কিন্তু মেসিকে কেনা কী অতোই সহজ! এই মুহূর্তে ফুটবলের ক্ষুদে যাদুকররের আর্থিক ‍মূল্য ১৭২.৪৩ মিলিয়ন পাউন্ড। ইংল্যান্ডের শেফিল্ড বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক রব উইলসনের বিশ্লেষণ এই মুহূর্তে ফুটবল বিশ্বের দুটি ক্লাব ফিফার ফিনানশিয়াল ফেয়ার প্লে নীতি মেনে কেবলমাত্র ২৭ বছর বয়সী ফুটবলারকে কিনতে পারে। এর একটি রিয়াল মাদ্রিদ আর অন্যটি ম্যানইউ।

উইলসনের ভাষায়, ‘এই দুটি ক্লাবের যে রোজগার তাতে তারা মেসির ট্রান্সফার ফি পরিশোধ করার ক্ষমতা রাখে। নিজেদের সঙ্গতির মধ্য থেকে দিতে পারে মেসির বেতনও। কিন্তু ইউরোপের বাকি ক্লাবগুলোর জন্য মেসিকে কিনতে আরো অনেক বছর অপেক্ষা করতে হতে পারে।’

কারা কোন অবস্থানে:

রিয়াল মাদ্রিদ: বিশ্বের সবচেয়ে ধনাঢ্য ক্লাব। মেসির কেনার আর্থিক সঙ্গতি আছে। কিন্তু তাদের ঘরে একজন ক্রিশ্চিয়ানো রোনালদো থাকায় বার্সা তারকার ব্যাপারে আগ্রহ নেই।

বায়ার্ন মিউনিখ: আর্থিক ক্ষমতায় খুব পিছিয়ে নেই জার্মান জায়ান্টরাও। কিন্তু পেপ গার্দিওলা আগ্রহ দেখাননি।

ম্যানইউ: নতুন ম্যানেজার। নতুন দল গড়ার ইচ্ছা। কিন্তু এখনো চুপচাপ।

চেলসি: হোসে মরিনহোর দাবি তাদের টাকা নেই। কিন্তু চেলসিকে নিয়েই মেসির দলবদল বেশি ঘুরপাক খাচ্ছে।



মন্তব্য চালু নেই