মেলবোর্নে বৃষ্টির শঙ্কা

মেলবোর্নের আবহাওয়া নিয়ত পরিবর্তনশীল। কখন কেমন থাকবে, নিশ্চয়তা দিতে পারে না কেউ। এতদিন আবহাওয়ার নিয়মিত আপডেট জানাচ্ছিল, বৃহস্পতিবার মেলবোর্নে তাপমাত্রা থাকবে ৩২ ডিগ্রি সেলসিয়াস।
কিন্তু, সব ধরনের রিপোর্ট উপেক্ষা করে, মঙ্গলবার থেকে শুরু হলো গুড়ি গুড়ি বৃষ্টি। এবার ওয়েদার রিপোর্ট বলছে ভিন্ন কথা। বৃহস্পতিবার বিকেলে বৃষ্টি হওয়ার সম্ভাবনা খুব বেশি। শুধুই কি বৃষ্টি? বজ্রসহ বৃষ্টিপাতের সম্ভাবনা।
স্টেশন থেকে ইয়ারা নদীর ধার ঘেঁষে এমসিজি’র দিকে হাঁটতে গিয়েই চোখে পড়বে আইসিসি’র ফ্যান জোন। যেখানে ম্যাচের দিন থাকবে জায়ান্ট স্ক্রিন, রকমারি সব খাবারের দোকান। তিন দিন আগে থেকেই পাশাপাশি উড়ছে বাংলাদেশ আর ভারতের পতাকা। স্টেডিয়ামমুখী বিখ্যাত উইলিয়াম বারাক ব্রিজ পেরোনোর সময় অবধারিতভাবে ডানদিকে চোখ টানবে বিখ্যাত রড লেভার এরিনা আর নীল রঙের প্র্যাক্টিস কোর্টগুলো। যেখানে বসে অস্ট্রেলিয়ান ওপেনের আসর।
আর কয়েক পা হাঁটলেই এমসিজি, বৃহস্পতিবারের যুদ্ধক্ষেত্র। সকাল থেকেই আকাশের মুখ ভার, টিপ টিপ করে বৃষ্টি চলেছেই। মাঠ থেকে বেরিয়ে ততক্ষণে ইন্ডোরে টাইগারদের অনুশীলন। ইন্টারনেট খুলে বৃহস্পতিবারের পূর্বাভাস দেখা শুরু হয় এমসিজি’র প্রেস কনফারেন্স রুমে।

পূর্বাভাস একেবারেই উত্সাহিত হওয়ার মতো নয়, বৃহস্পতিবার সারাদিনই বৃষ্টি হওয়ার সম্ভাবনা। নক আউট পর্ব থেকে এবার প্রতি ম্যাচেই একদিন করে রিজার্ভ ডে বরাদ্ধ করা আছে। তবে সে প্রসঙ্গ আসবে, ম্যাচ একেবারেই অনুষ্ঠিত না হলে।

-rain-stops-playবৃষ্টি হলে কিন্তু কপাল পুড়বে বাংলাদেশেরেই। নিয়ম অনুযায়ী দুটো দল ২০ ওভার করে খেলতে পারলেই সেটা ম্যাচ হিসেবে গণ্য হবে। আর এমসিজির যা অত্যাধুনিক পানি নিষ্কাশন ব্যবস্থা, বৃষ্টিতে মাঠ ভেসে গেলেও তা অবিশ্বাস্য কম সময়ে খেলার উপযোগী করে তুলতে অসুবিধে হওয়ার কথা নয়।

কিন্তু সত্যি সত্যিই যদি বৃহস্পতিবার কিংবা রিজার্ভ ডে, শুক্রবারেও খেলা অনুষ্ঠিত না হয়, তাহলে কি হবে? আইসিসি নিয়ম করে রেখেছে, যারা গ্রুপ পর্বে সবচেয়ে বেশি ম্যাচ জিতেছে তারাই পরবর্তী পর্বে উন্নীত হবে, অথ্যাৎ সেমিফাইনাল চলে যাবে। এ ক্ষেত্রে যে ভারতই এগিয়ে তাতে কোন সন্দেহ নেই।

বৃষ্টির চোখরাঙানি থাকলেও উত্সাহের যেন কোন কমতি নেই। প্রস্তুত হচ্ছে বাংলাদেশ শিবির। সঙ্গে ভারতও। মেলবোর্নের বিখ্যাত গ্যালারিতে অন্তত ৮০ হাজার সমর্থকের উপস্থিতি থাকবে বলে আশা করা হচ্ছে। বৃষ্টি না হলেও যে দলই জিতুক বৃহস্পতিবার, উচ্চাসের বন্যায় যে ভেসে যাবে তাতে কোন সন্দেহ নেই।



মন্তব্য চালু নেই