মেড ইন বাংলাদেশ’ শার্ট গায়ে শপথ নিলেন ডোনাল্ড ট্রাম্প

‘মেড ইন বাংলাদেশ’ শার্ট গায়ে দিয়ে যুক্তরাষ্ট্রের ৪৫তম প্রেসিডেন্ট হিসেবে শপথ নিয়েছেন ডোনাল্ড ট্রাম্প। শপথগ্রহণকালে তিনি পছন্দের সাদা শার্ট ও লাল টাই পরেছিলেন। তাঁর গায়ের শার্টটি বাংলাদেশের তৈরি বলে একটি সূত্র জানিয়েছে।

গতকাল শুক্রবার যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় দুপুরে (বাংলাদেশ সময় রাত ১১টা) কংগ্রেস ভবন ক্যাপিটল হিলের সামনে ট্রাম্পকে শপথবাক্য পাঠ করান সেদেশের সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি জন রবার্টস। ট্রাম্পের আগে মাইক পেন্স ভাইস প্রেসিডেন্ট হিসেবে শপথ নেন। তাঁকে শপথবাক্য পাঠ করান সুপ্রিম কোর্টের বিচারপতি ক্ল্যারেন্স থমাস।

সূত্রটি জানায়, নির্বাচনী প্রচারণা চলাকালে ট্রাম্পকে আক্রমণ করে নির্মিত একটি বিজ্ঞাপনে বাংলাদেশ প্রসঙ্গ টেনে আনেন তাঁর বিরোধী শিবির। তবে রিপাবলিকান দলের অভ্যন্তরীণ অনেক পক্ষই ছিল তাঁর বিরোধী। এর মধ্যে অন্যতম ‘আওয়ার প্রিন্সিপলস পিএসি’ নামের রিপাবলিকান দলের একটি শীর্ষ দাতা সংগঠনও ছিল। ২০১২ সালের নির্বাচনে রিপাবলিকান প্রার্থী মিট রমনির নির্বাচনী তহবিলে ব্যাপক অবদান ছিল সংগঠনটির। এবারের নির্বাচনে মিট রমনির মতো ‘আওয়ার প্রিন্সিপলস পিএসি’ও ট্রাম্পের বিরুদ্ধে অবস্থান নিয়েছে। নিয়মিত বিরতিতে বিভিন্ন টিভি চ্যানেলে ট্রাম্পের বিরুদ্ধে বিজ্ঞাপন প্রচার করেছে প্রবীণ রিপাবলিকান কৌশলবিদ ক্যাটি পেকারের ওই সংগঠন। এর অংশ হিসেবে ওহাইয়ো অঙ্গরাজ্যে রিপাবলিকান দলের একটি প্রাইমারিকে সামনে রেখে ৩০ সেকেন্ডের একটি বিজ্ঞাপন প্রচার করা হয়। সেই বিজ্ঞাপনেই আসে বাংলাদেশ বিষয়টি।

বিজ্ঞাপনের শুরুতেই একটি সমাবেশে দেওয়া ট্রাম্পের একটি উক্তি দেখা গেছে। সেখানে উপস্থিত মানুষদের উদ্দেশ্যে ট্রাম্প বলেন, মনে আছে, একসময় আমরা ‘মেইড ইন দ্য ইউএসএ’ শব্দটি দেখতে পেতাম? সর্বশেষ আপনি কবে এমনটি দেখেছেন?’ এরপরই ‘লেইট নাইট উইথ ডেভিড লেটারম্যান’ অনুষ্ঠানের একটি ফুটেজ চলতে দেখা যায়। ওই অনুষ্ঠানের একটি পর্বে ট্রাম্প উপস্থিত হয়েছিলেন। উপস্থাপক একপর্যায়ে ট্রাম্পকে জিজ্ঞেস করেছিলেন, ‘তাঁর পরনের শার্ট ও টাই কোথায় বানানো হয়েছে? ট্রাম্প প্রথমে উত্তর দেন যে, তিনি জানেন না।

কিছুক্ষণ পরই উপস্থাপক ডেভিড লেটারম্যান আশপাশের কর্মীদের একই প্রশ্ন জিজ্ঞেস করেন। তখন কর্মীরা বলেন, টাই বানানো হয়েছে চীনে। আর শার্ট বানানো হয়েছে বাংলাদেশে। প্রত্যুত্তরে ট্রাম্প বলেন, ‘ভালো। আমরা মানুষের কর্মসংস্থান করি বাংলাদেশে। ‘এরপর ওই বিজ্ঞাপনে দেখা যায় ইয়াহু নিউজের একটি প্রতিবেদন। সেখানে বলা হয়েছে, ‘ট্রাম্পের বহু পণ্য মূলত তৈরি হয় এশিয়া ও দক্ষিণ আমেরিকায়। বিজ্ঞাপনের একেবারে শেষে দেখা যায় এক ব্যক্তি সিএনএন’র সাংবাদিককে সাক্ষাৎকার দিচ্ছেন। ওই ব্যক্তি বলছিলেন, ‘অনেক মানুষই এখানে (যুক্তরাষ্ট্রে) কাজ খুঁজছে। অথচ, তিনি (ট্রাম্প) বহু চাকরি বাইরে নিয়ে যাচ্ছেন। ‘

নির্বাচনী প্রচারণা চলাকালীন সময়ে ‘মেড ইন বাংলাদেশ’ শার্ট গায়ে দিয়ে ডোনাল্ড ট্রাম্প তাঁর প্রচারণা চালিয়েছেন এ সংক্রান্ত একটি সংবাদ গত ১৭ মার্চ, ২০১৬ তারিখে দৈনিক কালের কণ্ঠ অনলাইনে প্রকাশিত হয়েছিল। শুক্রবার সকালে শপথ গ্রহনের আগে হোয়াইট হাউসে যান ট্রাম্প ও তাঁর স্ত্রী মেলানিয়া ট্রাম্প। এর আগে স্ত্রী মেলানিয়াকে নিয়ে হোয়াইট হাউসের পাশের গির্জায় গিয়ে প্রার্থনা করেন তিনি। হোয়াইট হাউসে তাঁদের স্বাগত জানান ওবামা ও মিশেল ওবামা। তারপর তাঁরা মোটর শোভাযাত্রা সহকারে ক্যাপিটল হিলে যান।



মন্তব্য চালু নেই