মেডিকেল ভর্তিতে ‍মুক্তিযোদ্ধা কোটা ৫ শতাংশ

দেশের সব মেডিকেল কলেজে ভর্তির ক্ষেত্রে শতকরা ৫ ভাগ মুক্তিযোদ্ধা কোটা ঠিক করে দেয়া হাইকোর্টের রায় বহাল রেখেছেন আপিল বিভাগ।
বৃহস্পতিবার এ বিষয়ে রাষ্ট্রপক্ষের করা লিভ টু আপিল খারিজ করে প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বাধীন আপিল বেঞ্চ এ আদেশ দেন। আদালতে কোটার পক্ষে শুনানি করেন বিচারপতি সিকদার মকবুল হক। পরে আদালত থেকে বেরিয়ে তিনি সাংবাদিকদের এ আদেশের কথা জানান।
২০১৩ সালের ৪ নভেম্বর মেডিকেলে ভর্তির ক্ষেত্রে মুক্তিযোদ্ধা কোটা বাড়ানোর জন্য হাইকোর্টে একটি রিট আবেদন করেন দেলোয়ার শিকদার। আদালত শুনানি গ্রহণ করে গত বছরের ৬ মার্চ মেডিকেল কলেজে ৫ শতাংশ মুক্তিযোদ্ধা কোটা বরাদ্দ দেয়ার আদেশ দেন।
বিচারপতি সিকদার মকবুল হক জানান, সরকার সরকারি মেডিকেল কলেজে ভর্তির ক্ষেত্রে মুক্তিযোদ্ধা কোটায় ৫ শতাংশ শিক্ষার্থী ভর্তির নীতিমালা করলেও কর্তৃপক্ষ সরকারি নীতিমালা না মেনে এ কোটায় মাত্র ২ শতাংশ হারে শিক্ষার্থী ভর্তি করে আসছে। অনেক ক্ষেত্রে সেটাও মেনে চলা হয় না। এ কারণেই রিট আবেদনটি করা।
হাইকোর্টের রায়ের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষ লিভ টু আপিল করলে আপিল বিভাগ হাইকোর্টের রায় বহাল রেখে আদেশ দেন। এ আদেশের ফলে মুক্তিযোদ্ধার সন্তানদের মেডিকেল কলেজে ভর্তির ক্ষেত্রে ৫ শতাংশ কোটা নির্দিষ্ট থাকবে বলে জানান আইনজীবী।



মন্তব্য চালু নেই