মৃতদের জন্য শীতাতপ নিয়ন্ত্রিত শহর !

শুধু মৃতদের জন্যই তৈরি হচ্ছে আস্ত একটি শহর! কোনো জীবিত ব্যক্তি বসবাস করতে পারবেন না এ শহরে। চিরঘুমে শায়িতদের এ শহর। জেরুজালেমে তৈরি হতে যাচ্ছে এমন শহর। শহরটির নাম সিটি অফ দ্য ডেড।

অত্যাধুনিকতায় কোনো অংশে কম হবে না বিশ্বের অন্যতম বড় শহরগুলোর চেয়ে। পুরোটাই হবে শীতাতপ নিয়ন্ত্রিত। হালকা, স্নিগ্ধ আলোয় এক রোমাঞ্চকর পরিবেশ সদা বিরাজ করবে সেই শহরে।

থাকছে লিফটের ব্যবস্থাও। কিন্তু বাসিন্দারা সবাই হবে মৃত। জেরুজালেমে সুবিশাল ওই কবরস্থানটি তৈরি করা হচ্ছে অত্যাধুনিক শপিংমলের মতো।

ইহুদি প্রেস নিউজে প্রকাশিত খবর অনুযায়ী, ২২ হাজার তলার কবরস্থানটি তৈরি করতে খরচ পড়ছে ৫ কোটি মার্কিন ডলার। বিশেষ ধরনের স্নিগ্ধ আলো থাকবে সেখানে। গোটাটাই হবে শীতাতপ নিয়ন্ত্রিত।

মাটির নিচেও থাকবে ঘরের ব্যবস্থা। ইজরায়েলি নাগরিকরা প্রত্যেকেই চান, মৃত্যুর পর জেরুজালেমের মতো পবিত্র শহরে শেষকৃত্য সম্পন্ন করতে। ফলে প্রতিবছরই জেরুজালেমে বিশ্বের নানা জায়গা থেকে ইহুদিরা তাদের মৃত পরিজনকে কবর দেন জেরুজালেমে।

এই বিপুল শেষকৃত্যের চাপ কমাতেই জেরুজালেম প্রশাসন কার্যত একটি শহর তৈরির সিদ্ধান্ত নিয়েছে। সুবিশাল কবরস্থানের প্রথম পর্যায়ের কাজও শুরু হয়ে গেছে। তথ্যসূত্র : এই সময়



মন্তব্য চালু নেই