মুরসির ২০ বছরের কারাদণ্ড

মিশরের প্রাক্তন প্রেসিডেন্ট মোহাম্মদ মুরসির ২০ বছর কারাদ- হয়েছে। ক্ষমতায় থাকার সময় বিক্ষোভকারীদের গ্রেফতার এবং তাদের ওপর নির্যাতনের দায়ে দেশটির একটি আদালত মঙ্গলবার তাকে এই দ- দিয়েছেন।

বিবিসি ও আলজাজিরা অনলাইনের এক খবরে এ তথ্য জানানো হয়েছে।

ক্ষমতাচ্যুত হওয়ার পর মুরসির বিরুদ্ধে এই প্রথম কোনো মামলার রায় হলো। তার বিরুদ্ধে আরো কয়েকটি মামলা বিচার প্রক্রিয়া চলছে।

মুরসি সরকারের বিরুদ্ধে গণবিক্ষোভের মুখে ২০১৩ সালের জুলাইয়ে তাকে ক্ষমতা থেকে সরিয়ে দেয় মিশরের সেনাবাহিনী। এরপর মুরসির সমর্থকদের বিরুদ্ধে কয়েকটি মামলার রায়ে গণ-মৃত্যুদ-ের ঘটনা ঘটেছে।

মুরসির পতনের পর মুসলিম ব্রাদারহুডকে নিষিদ্ধ করে মিশর কর্তৃপক্ষ। মুসলিম ব্রাদারহুডের নেতা মুরসি মিশরের প্রথম গণতান্ত্রিক নির্বাচনে প্রেসিডেন্ট পদপ্রার্থী হিসেবে নির্বাচন করে জয়ী হন। কিন্তু ইসলামি শরিয়্যাহ আইন বাস্তবায়নের উদ্যোগ নেওয়ায় তার বিরুদ্ধে কঠোর বিক্ষোভ শুরু হয়। সেই বিক্ষোভের জেরে শেষ পর্যন্ত তাকে ক্ষমতা থেকে সরিয়ে দেয় দেশটির পরাক্রমশালী সেনাবাহিনী। মুসলিম ব্রাদারহুডের অসংখ্য নেতা-কর্মী ও সমর্থককে গ্রেফতার করে মিশর কর্তৃপক্ষ।

মুরসি ও তার ১৪ জন ঘনিষ্ঠ সহযোগী বিক্ষোভকারীদের হত্যার দায় মুক্তি পেয়েছেন। যদি তা না হতো, তবে তাদের মৃত্যুদ-ও হতে পারতো। মুরসির সঙ্গে তার ১৪ সহযোগীর অধিকাংশের ২০ বছর করে কারাদ- হয়েছে।



মন্তব্য চালু নেই