মুফতি হান্নানের মৃত্যুদণ্ড কার্যকরের চিঠি কারাগারে

সাবেক ব্রিটিশ হাইকমিশনার আনোয়ার চৌধুরীর ওপর গ্রেনেড হামলা এবং তিনজন নিহতের ঘটনায় দায়ের করা মামলায় হরকাতুল জিহাদ (হুজি) নেতা মুফতি আবদুল হান্নানের মৃত্যুদণ্ড কার্যকরের চিঠি কাশিমপুর কেন্দ্রীয় কারাগারে পৌঁছেছে।

সোমবার সকাল সোয়া ১০টার দিকে চিঠিটি কাশিমপুর হাই সিকিউরিটি কেন্দ্রীয় কারাগারে পৌঁছে বলে নিশ্চিত করেছেন কারা অধিদপ্তরের উপমহাপরিদর্শক (প্রিজন্স) মোহাম্মদ তৌহিদুল ইসলাম।

ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করে আসামির মৃতুদণ্ড কার্যকরের সময় ঠিক করা হবে বলে জানান তিনি।

২০০৪ সালের ২১ মে বাংলাদেশে সাবেক ব্রিটিশ হাইকমিশনার আনোয়ার চৌধুরীর ওপর সিলেটে হজরত শাহজালাল (রহ.)-এর মাজারের ফটকে গ্রেনেড হামলায় তিনিসহ ৭০ জন আহত হন। এঘটনায় তিনজন নিহত হন।

ওই ঘটনায় করা মামলায় মৃত্যুদণ্ডের রায় পুনর্বিবেচনার আবেদন নাকচ হয়। পরে মুফতি হান্নানসহ তিন আসামি গত ২৭ মার্চ কারা কর্তৃপক্ষের মাধ্যমে রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষার আবেদন করেছিলেন।

তাদের প্রাণভিক্ষার আবেদন নাকচ হয়েছে বলে রোববার স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল জানান।

কারা সূত্র জানায়, কারাবিধি অনুযায়ী যেদিন মৃত্যুপরোয়ানা পড়ে শোনানো হয়, সেদিন থেকে ২১ দিনের আগে নয়, ২৮ দিনের পরে নয়, এমন হিসাব করে রায় কার্যকর করা হয়। গত ২১ মার্চ মুফতি হান্নান ও তার দুই সহযোগীকে মৃত্যুপরোয়ানা পড়ে শোনানো হয়।

রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষার আবেদন নাকচ হওয়ায় এখন যেকোনো সময় তাদের মৃত্যুদণ্ড কার্যকর করা হবে বলে কারা সূত্র নিশ্চিত করেছে।



মন্তব্য চালু নেই