মুক্ত বাণিজ্য চুক্তিতে সম্মত বাংলাদেশ-শ্রীলংকা

বাংলাদেশ ও শ্রীলংকা দুইদেশের মধ্যে দ্বিপাক্ষিক বাণিজ্য বৃদ্ধি করতে মুক্ত বাণিজ্য চুক্তি (এফটিএ) স্বাক্ষর করার জন্য দ্রুত প্রক্রিয়া চালাতে সম্মত হয়েছে। জাকার্তায় ভারত মহাসাগর রিম এসোসিয়েশন (আইওআরএ) নেতৃবৃন্দের শীর্ষ সম্মেলনের পাশাপাশি সম্মেলন কেন্দ্রে অনুষ্ঠিত শ্রীলংকার প্রেসিডেন্ট মৈত্রীপালা সিরিসেনার সাথে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাইডলাইনে দ্বিপাক্ষিক বৈঠকে এ সম্মতি জ্ঞাপন করা হয়।

বৈঠক শেষে পররাষ্ট্রমন্ত্রী এম শহীদুল হক সাংবাদিকদের ব্রিফ করেন।

এ সময় প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ড. কামাল আবদুল নাসের চৌধুরী, প্রেস সচিব ইহ্সানুল করিম এবং পররাষ্ট্র মন্ত্রনালয়ের ম্যারিটাইম ইউনিটের সচিব রিয়ার এডমিরাল (অব.) এম খোরশেদ আলম অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন।

পররাষ্ট্র সচিব বলেন, বৈঠকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা দু’দেশের মধ্যে ব্যবসা বাণিজ্য আরো বৃদ্ধি করতে এফটিএ স্বাক্ষর করার প্রক্রিয়া দ্রুত এগিয়ে নিয়ে যেতে শ্রীলংকার প্রেসিডেন্টের প্রতি আহবান জানান।

তিনি বলেন, বাংলাদেশ ও শ্রীলংকার মধ্যে এফটিএ স্বাক্ষর প্রক্রিয়া আলোচনার প্রাথমিক পযার্য়ে রয়েছে। দু’নেতাই এটি স্বাক্ষরের জন্য প্রক্রিয়া দ্রুত এগিয়ে নিয়ে যেতে সম্মত হয়েছেন।

বাংলাদেশের প্রধানমন্ত্রী এবং শ্রীলংকার প্রেসিডেন্ট বৈঠকে দ্বিপাক্ষিক সম্পর্কের বিভিন্ন দিক নিয়ে বিশেষ করে দু’দেশের মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্ক আরো কি ভাবে বৃদ্ধি ও জোরদার করা যায়, সে বিষয় নিয়ে আলোচনা করেন।

শেখ হাসিনা কোন এক সুবিধাজনক সময়ে বাংলাদেশ সফরে আসতে শ্রীলংকার প্রেসিডেন্টকে আমন্ত্রণ জানান।

পররাষ্ট্র সচিব বলেন, শ্রীলংকার প্রেসিডেন্ট এ বছরের মাঝামাঝি কোন এক সময়ে বাংলাদেশ সফরে আসবেন বলে আমরা আশাবাদি।

সূত্র : বাসস



মন্তব্য চালু নেই