মীর কাসেমের বিরুদ্ধে ১০ অভিযোগ প্রমাণিত

মানবতাবিরোধী অপরাধের মামলায় জামায়াতে ইসলামীর কেন্দ্রীয় নির্বাহী পরিষদের সদস্য দিগন্ত মিডিয়া করপোরেশনের চেয়ারম্যান মীর কাসেম আলীর বিরুদ্ধে ১০টি অভিযোগ প্রমাণিত হয়েছে। অন্যদিকে অপর আরেকটি অভিযোগের বিষয়ে দ্বৈত মত এসেছে। সে ক্ষেত্রে সংখ্যাগড়িষ্টতার মাধ্যমে এ বিষয়ে রায় দেয়া হবে।

প্রমাণিত অভিযোগগুলো হলো-
দ্বিতীয় অভিযোগ: কাসেমের নেতৃত্বে ১৯৭১ সালের ১৯ নভেম্বর চাকতাই থেকে লুৎফর রহমান ফারুককে অপহরণ করে ডালিম হোটেলে নিয়ে নির্যাতন করা হয় এবং বাড়িঘরে আগুন দেয়া হয়।

তৃতীয় অভিযোগ: ২২ অথবা ২৩ নভেম্বর মীর কাসেমের নেতৃত্বে জাহাঙ্গীর আলম চৌধুরীকে তার কদমতলা বাসা থেকে ধরে নিয়ে ডালিম হোটেলে নির্যাতন করা হয়।

চতুর্থ অভিযোগ: ডাবলমুরিং থানায় সালাহউদ্দিন খানকে তার নিজ বাসা থেকে ধরে নিয়ে ডালিম হোটেলে আল বদর বাহিনী কর্তৃক নির্যাতন।

ষষ্ঠ অভিযোগ: চট্টগ্রাম শহরের একটি চায়ের দোকান থেকে হারুনুর রশিদ নামে একজনকে ধরে নিয়ে ডালিম হোটেল এবং সালমা মঞ্জিলে নির্যাতন করা হয়।

সপ্তম অভিযোগ: মীর কাসেম আলীর নেতৃত্বে সাত/আটজন যুবক ডাবলমুরিং থানা থেকে সানাউল্লাহ চৌধুরীসহ দুজনকে ধরে নিয়ে ডালিম হোটেলে নির্যাতন করা হয়।

নবম অভিযোগ: ২৯ নভেম্বর সৈয়দ মো. এমরানসহ ছয় জনকে অপহরণ ও নির্যাতন করা হয়।

দশম অভিযোগ: কাসেমের নির্দেশে মো. যাকারিয়াসহ চারজনকে অপহরণ ও নির্যাতন করা হয়।

একাদশতম অভিযোগ: শহীদ জসিম উদ্দিনসহ ছয়জনকে অপহণের পর নির্যাতন করা হয়। এতে জসিমসহ পাঁচজন নিহত হন এবং পরে লাশ গুম করা হয়।

দ্বাদশতম: জাহাঙ্গীর আলম চৌধুরীসহ তিনজনকে অপহরণ করে নির্যাতন করা হয়। এতে দু’জন নিহত হন এবং তাদের লাশ গুম করা হয়।



মন্তব্য চালু নেই