মিসবাহর নেতৃত্বেই বিশ্বকাপ!

 অধিনায়কত্ব নিয়ে অনেকটা জল ঘোলা হয়েছে পাকিস্তানে। বিশেষ করে বাংলাদেশে টি-২০ বিশ্বকাপ শেষে এই ফরম্যাটে দায়িত্ব ছেড়ে দেন মোহাম্মদ হাফিজ। এর আগেই দলের ব্যর্থতার কারণ নিয়ে গণমাধ্যমে বক্তব্য দেন শহিদ আফ্রিদি। এমনকি দলের দায়িত্ব নিতেও ইতিবাচক মনোভাব দেখান তিনি। বোর্ডের অনুমতি না নিয়ে গণমাধ্যমে বক্তব্য দেয়ায় অন্যতম সেরা এই অলরাউন্ডারকে কারণ দর্শানোর নোটিস দেয় পিসিবি। তারপরও সীমিত ওভারে আফ্রিদি অধিনায়কত্ব পেতে পারেন বলে গুঞ্জন আছে। তবে বোর্ডের একটি সূত্র জানায়, বিশ্বকাপের আগে মিসবাহ-উল হককে অধিনায়কত্ব থেকে সরানোর সম্ভাবনা খুব কম।

২০১০ সাল থেকে টেস্ট দলের নেতৃত্বে আছেন মিসবাহ। আর ওয়ানডেতে দায়িত্ব পান ২০১১ সালের মে মাসে। টি-২০ দলের নেতৃত্বে ছিলেন ২০১২ সাল থেকে। এরপর মোহাম্মদ হাফিজকে দায়িত্ব দেয়া হয়। টি-২০ বিশ্বকাপের পাঁচটি আসরের মধ্যে এবারই প্রথম গ্রুপপর্ব থেকে বিদায় হয় পাকিস্তানের। এরপর দেশে ফিরে হাফিজ দায়িত্ব ছেড়ে দেয়ার ঘোষণা দেন। এখন সীমিত ওভারে বিশেষ করে ওয়ানডেতে আফ্রিদিকে অধিনায়ক নিযুক্ত করা হতে পারে বলে গুঞ্জন চলছে। পিসিবি সূত্র অবশ্য এমন সম্ভাবনা অনেকটা উড়িয়েই দিয়েছে। বোর্ডের একজন কর্মকর্তা জানান, ‘টেস্ট অথবা ওয়ানডেতে মিসবাহকে নেতৃত্ব থেকে সরিয়ে দেয়ার সম্ভাবনা খুব কম। দুই ফরম্যাটেই ভালোভাবেই দল পরিচালনা করছেন তিনি। এখন তার শুধু ব্যক্তিগতভাবে ভালো কিছু করা দরকার।’

পিসিবির ওই সূত্র নিশ্চিত করে বোর্ডের একটা অংশ বিশ্বকাপের আগে ওয়ানডেতে আফ্রিদিকে নেতৃত্বে আনতে চাইছেন। তবে বোর্ড চেয়ারম্যান নজম শেঠি তাদের বুঝানোর চেষ্টা করেছেন অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডে বিশ্ব ক্রিকেটের মহারণের আগে মিসবাহকে সরিয়ে দেয়ার যৌক্তিক কারণ নেই।

ওয়ানডে বা টেস্টে থাকলেও টি-২০ দলের দায়িত্বটা হয়তো মিসবাহ পাচ্ছেন না। ক্রিকেটের সংক্ষিপ্ত এই ভার্সনের দলকে নেতৃত্ব দিতে ভালো কাউকে খুঁজছে পিসিবি। সেক্ষেত্রে আফ্রিদি, উমর আকমল ও আহমেদ শেহজাদকে নিয়ে চেয়ারম্যান আলোচনা করেছেন বলে জানান পিসিবির ওই কর্মকর্তা। সাবেক অধিনায়ক ও কোচ মঈন খানের সঙ্গে ভালো সম্পর্ক আছে নজম শেঠির। তাই টি-২০ দলের অধিনায়কত্ব নিয়ে তার সঙ্গে কথা বলবেন শেঠি। এছাড়া চেয়ারম্যান পিসিবিতে গুরুত্বপূর্ণ কিছু সংস্কারের পরিকল্পনা করছেন। এ ক্ষেত্রে সাবেক ক্রিকেটার মঈন খান, মুশতাক আহমেদ, ইনজামাম-উল হক ও ওয়াকার ইউনুস গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবেন বলেও জানায় পিসিবির ওই সূত্র।

 



মন্তব্য চালু নেই