মা খোলামেলা পোশাক পরলে সন্তানকে বহিষ্কার

পশ্চিমা বিশ্বে খোলামেলা পোশকে নারীদের প্রায় রাস্তায় দেখা যায়। অথচ এবার লন্ডনে কি না খোলামেলা পোশাক পরলে সন্তানদের স্কুল থেকে বহিষ্কারের হুমকি দিয়েছেন রাজ্যের অর্থডক্স ইহুদিদের ইয়েসদি হাতোরাহ মাধ্যমিক স্কুল কর্তৃপক্ষ। এমনকি সন্তানকে ভর্তির আগে এ সংক্রান্ত একটি চুক্তিপত্রে অভিভাবকদের বাধ্যতামূলক স্বাক্ষর নিয়েছে বলে জানিয়েছে ব্রিটিশ দৈনিক ইন্ডিপেন্ডেন্ট।

নাম প্রকাশে অনিচ্ছুক ওই অভিভাবক বলেন,‘ তারা স্কুলের বাইরে সন্তানদের নিতে আসা লোকজনের আচরণ নিয়ন্ত্রণ করছে। যদি কোনো মাকে রাস্তায় খোলা চুলে হাটতে দেখা যায় , তাহলে সে ও তার সন্তান একদিনও টিকতে পারবে না।

চুক্তিপত্রে বলা হয়েছে, মায়েরা যেসব ব্লাউজ, সুয়েটার অথবা অন্য জামা পরবেন সেগুলি অবশ্য গলার কাছাকাছি পর্যন্ত ঢেকে রাখে এমন হতে হবে। কাঁধ, মেরুদণ্ড ও দেহের নিন্মাংশ অবশ্যই ঢেকে রাখতে হবে। সন্তানদের পোশাকের বেলায়ও একই ধরণের বিধি-নিষেধ জারি করেছে স্কুল কর্তৃপক্ষ। ওই আবেদন অভিভাবকদের বাধ্যতামূলকভাবে স্বাক্ষর দিতে বলা হয়েছে। যদি কোন অভিভাবক এই পোশাকবিধি অমান্য করেন, তাহলে তার সন্তানকে ওই স্কুল থেকে বহিষ্কার করা হবে বলেও সতর্ক করা হয়েছে।

প্রাইমারি এবং মাধ্যমিক উভয় ক্ষেত্রে এ নিয়ক কার্যকর হবে। যোগ করেন ওই অভিভাবক। তবে স্কুল কর্তৃপক্ষ এ অভিযোগ ভিত্তিহীন বলে দাবি করেছে। স্কুলটির মুখপাত্র জানিয়েছেন, যদিও তাদের স্কুলে কঠোর পোশাকবিধি রয়েছে, তারপরও এ বিধি অমান্য করলে কাউকে বহিষ্কার করা হবে এ ধরণের কোনো কিছু কখনোই বলা হয়নি।



মন্তব্য চালু নেই