মালয়েশিয়ান নাগরিকদের দেশত্যাগে নিষেধাজ্ঞা উত্তর কোরিয়ার

মালয়েশিয়ান নাগরিকদের দেশত্যাগে নিষেধাজ্ঞা জারি করেছে উত্তর কোরিয়া। দেশটির তরফ থেকে বলা হয়েছে, সেখানে অবস্থানরত সকল মালয়েশিয়ান নাগরিকের ওপর দেশত্যাগে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। খবর বিবিসির।

উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং ন্যামের হত্যার ঘটনাকে কেন্দ্র করে দুই দেশের মধ্যে কূটনৈতিক টানাপোড়েনের মধ্যেই এই ঘোষণা দিল উত্তর কোরিয়া।

গত মাসে কুয়ালালামপুর বিমানবন্দরে কিম জং ন্যামের মুখে ক্ষতিকর রাসায়নিক দ্রব্য ছিটিয়ে হত্যা করা হয়। এই হত্যার পেছনে উত্তর কোরিয়াকে দায়ী করা হচ্ছে। তবে এই দায় অস্বীকার করে আসছে উত্তর কোরিয়া।

ন্যামের হত্যার ঘটনার পর মালয়েশিয়ার তদন্ত শুরু করলে তা নিয়েও কড়া সমালোচনা করেছে উত্তর কোরিয়া এবং মালয়েশিয়ার তরফ থেকে যে ময়নাতদন্ত করা হয়ে তার প্রতিবেদনও তারা প্রত্যাখ্যান করেছে।

কিম জং ন্যামের মৃত্যুর বিষয়টিও নিশ্চিত করেনি উত্তর কোরিয়া। সংবাদমাধ্যমে তাকে শুধুমাত্র একজন উত্তর কোরিয়ার নাগরিক হিসেবেই স্বীকার করা হয়েছে।

নিহত ন্যাম পাসপোর্টে ভিন্ন নাম ব্যবহার করে ভ্রমণ করছিলেন। যদিও মালয়েশিয়া ঐ হত্যাকাণ্ডের জন্য সরাসরি উত্তর কোরিয়াকে দায়ী করেনি। তবে ব্যাপক সন্দেহ রয়েছে যে পিয়ংইয়ংই এই হত্যাকাণ্ড ঘটিয়েছে।

হত্যার সঙ্গে সম্পৃক্ততার অভিযোগে বেশ কয়েকজন উত্তর কোরিয়ার নাগরিককে খুঁজছে মালয়েশিয়ার পুলিশ। এরই মধ্যে একজন ইন্দোনেশীয় এবং একজন ভিয়েতনামের নারীকে ঐ হত্যাকাণ্ডে অভিযুক্ত করা হয়েছে।



মন্তব্য চালু নেই