মার্কিন সিনেটে বিতর্কিত কীস্টোন-এক্সএল বিল পাস

মার্কিন সিনেটে বহুল বিতর্কিত কীস্টোন-এক্সএল বিল পাস করা হয়েছে। এবার তা প্রেসিডেন্ট বারাক ওবামার কাছে পাঠানো হবে চূড়ান্ত অনুমোদনের জন্যে। তবে হোয়াইট হাউস আগেই ঘোষণা করে রেখেছিল এ বিলে স্বাক্ষর করবেন না ওবামা। তিনি এর বিপক্ষে অবস্থান করছেন। গত এক সপ্তাহ ধরে মার্কিন সিনেটে এ বিল নিয়ে চলছে তোলপাড়।
কীস্টোন-এক্সএল বিল মোতাবেক কানাডা থেকে যুক্তরাষ্ট্রগামী দীর্ঘ পাইপলাইনে আলকাতরা, বালি ও তেল পরিবাহিত হবে। এ পাইপলাইন শুরু হবে কানাডার আলবার্টা থেকে, শেষ হবে যুক্তরাষ্ট্রের নেব্রাস্কায় গিয়ে। মধ্যপথে অতিক্রম করবে দীর্ঘ ৮৭৫ মাইল বা প্রায় ১৪০০ কিলোমিটার। গত সপ্তাহে মার্কিন সিনেটে এ বিল পাস সংক্রান্ত হাঁ বা না নিয়ে বিস্তর আলোচনা হয়েছে। এটি বাতিল করার পরিবর্তে সংশোধন করার পক্ষে পেড়ছে ৬২-৩৬ ভোট। এ পাইপলাইনের প্রধানতম হুমকি পরিবেশগত।
পরিবেশবাদীদের ভাষ্য এ পাইপলাইন দীর্ঘ পথ জুড়ে সহনীয় মাত্রার অতিরিক্ত কার্বন নিঃসরণ করবে যা বৈশ্বিক উষ্ণতা বাড়িয়ে দেয়ার পেছনে ভূমিকা রাখবে। কিন্তু এ পাইপলাইনের পক্ষে দাঁড়িয়ে আছেন মিশ ম্যাককনেল, তিনি সিনেটে পাইপলাইনের পক্ষপাতি সংখ্যাগরিষ্ঠ সাংসদদের দলনেতা। তার ভাষ্য এ পাইপলাইন যুক্তরাষ্ট্রের কল্যাণে ভীষণ গুরুত্বপূর্ণ পদক্ষেপ।



মন্তব্য চালু নেই