মার্কিন রাষ্ট্রদূত বার্নিকাটের সেই ছবি এবং …

ক্রিকেট কী জিনিস তা মার্কিন নাগরিকদের খুব ভাল জানার কথা নয়; কেননা, মার্কিনীরা রাগবি-বেসবলের জাতি। ক্রিকেট নিয়ে খুব একটা আবেগ নেই তাদের। কিন্তু সেই মার্কিনীদের কেউ যদি বাংলাদেশের সাফল্য দেখে ব্যাট-গ্লাভস পরে নিজেও ক্রিজে নেমে পড়েন, তা নিঃসন্দেহে সুখানুভূতি জাগায়।

ঠিক যেমন জাগিয়েছে বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত মার্সা ব্লুম বার্নিকাট। একদিকে বিশ্ব নারী দিবস, অন্যদিকে বিশ্বকাপ ক্রিকেটে বাংলাদেশের সাফল্য— দুটি বিষয়কে এক সঙ্গে উদযাপনের উপলক্ষে ক্রিকেট ম্যাচকেই বেছে নিয়েছিলেন বার্নিকাট। গত ১৫ মার্চ রাজধানীর মিরপুর সিটি ক্লাব মাঠে অনুষ্ঠিত হয় এই প্রীতি ক্রিকেট ম্যাচ। সেখানে ব্র্যাকের কিশোরী উন্নয়ন ক্লাবের মেয়েদের অংশগ্রহণে বাংলাদেশ বনাম বিশ্ব একাদশ ক্রিকেট ম্যাচ হয়েছে। এর আগে কজন বিশিষ্ট নারী ব্যক্তিত্ব একটি সংক্ষিপ্ত প্রীতি ম্যাচেও অংশ নেয়। ৫ ওভারের এ খেলায় বাংলাদেশ দলকে নেতৃত্ব দিয়েছিলেন বার্নিকাট।

অন্যদিকে বিশ্ব একাদশের নেতৃত্ব দিয়েছেন বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের অধিনায়ক সালমা খাতুন।

খেলায় আরও অংশ নিয়েছেন উন্নয়ন সহযোগী সংস্থা ডিএফআইডি -এর কান্ট্রি হেড রিপ্রেজেন্টেটিভ সারাহ কুক, অস্ট্রেলিয়ান ডিএফএটি -এর ডেভেলপমেন্ট কো-অপারেশনের কাউন্সিলর প্রিয়া পাওয়েল, এটিএন নিউজের বার্তাপ্রধান মুন্নী সাহাসহ তরুণ নারী ক্রিকেটাররা। তাদেরকে উৎসাহিত করতে সস্ত্রীক মাঠে ছিলেন কানাডিয়ান হাইকমিশনার বেনোয়াঁ পিয়েরে লাঘামে। খেলায় বার্নিকাটের দলকে ৪০ রানের টার্গেট দেয় সালমার নেতৃত্বাধীন বিশ্ব একাদশ।কিন্তু ৫ ওভার খেললেও রান নিতে না পারায় ২০ রান নিয়েই পরাজিত হয় বাংলাদেশ দল। খেলায় দুর্ভাগ্যবশত ব্যাট করতে গিয়ে স্ট্যাম্প আউট হয়েছেন বার্নিকাট। কিন্তু এরপরও ক্রিকেট খেলে তিনি দারুণ আনন্দিত।

বার্নিকাট বলেছিলেন, ‘আজ বাংলাদেশের হয়ে খেলতে পেরে আমি খুবই আনন্দিত। আমি জানি, বাংলাদেশ বরাবরই ভাল খেলে। আর যখন বাংলাদেশে এসে দেখলাম বিশ্বকাপেও তারা ভাল খেলছে তখন আমি অত্যন্ত গর্বিত হলাম। আশা করি বাংলাদেশ এটি ধরে রাখবে।’

বিশ্বকাপ ক্রিকেটের কোয়ার্টার ফাইনালে বৃহস্পতিবার ভারতের বিপক্ষে মাঠে নেমেছে বাংলাদেশ। এর আগে ক্রিকেট ব্যাট হাতে বার্নিকাটের ছবি বাড়তি অনুপ্রেরণা হয়েছে বাংলাদেশের জন্য। যে ছবি এখনো ফেসবুকসহ সামাজিক যোগাযোগের মাধ্যমেগুলোতে বেশ আলোড়ন সৃষ্টি করে চলেছে। আর মার্কিন রাষ্ট্রদূতের এই ছবির গুণে বাংলাদেশ ও বাংলাদেশের ক্রিকেট নতুন করে জায়গা করে নিয়েছে বিশ্ব মিডিয়ায়।



মন্তব্য চালু নেই