‘মারধরের শিকার ৫৭ শতাংশ শিশু শ্রমিক’

দেশের শতকরা ৫৭ ভাগ শিশু শ্রমিক মারধরের শিকার হয় বলে জানিয়েছে দি নিলসেন কোম্পানি। রোববার সিরডাপ মিলনায়তনে এক গবেষণা প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

বাংলাদেশের শিশুশ্রমের পেছনে অন্তর্নিহিত কারণ এবং এর সম্ভাব্য প্রতিকার খুঁজে বের করার জন্য নিলসেন ঢাকা, চট্টগ্রাম এবং খুলনা সিটি কর্পোরেশন এলাকায় বিভিন্ন অপ্রাতিষ্ঠানিক খাতে কর্মরত ৬০০ শিশু শ্রমিকের তথ্য নিয়ে এ গবেষণা প্রকাশ করা হয়।

বিভিন্ন অপ্রাতিষ্ঠানিক খাতে কর্মরত শিশুশ্রমিকরা দৈনিক ১০ ঘণ্টার উপরে কাজ করে মাসে আয় করছে এক হাজার ৪০০ থেকে ৫ হাজার টাকা। এ গবেষণায় শতকরা ৫২ ভাগ শিশুর বয়স ছিল ১৫-১৮, ৪৪ ভাগ ছিল ১০-১৪ বছরের এবং ৪ ভাগ শিশুর বয়স ছিল ৫-৯ বছর।

গবেষণায় আরও জানানো হয়, শতকরা ৮০ ভাগ শিশুশ্রমিকের কর্মক্ষেত্রে কোনো ধরনের ওভার টাইমের সুযোগ নেই। এছাড়া ২২ শতাংশ শিশুশ্রমিক বর্তমানে ঝুঁকিপূর্ণ কাজে নিয়োজিত। ৩৫ শতাংশ শিশুশ্রমিক কর্মক্ষেত্রে কোনো ধরনের খাবার কিংবা সুপেয় পানির ব্যবস্থা নেই। এবং গৃহকর্মীদের ক্ষেত্রে শতকরা ৬৬ ভাগ মানসিক নির্যাতনের শিকার ও ৭ শতাংশ ধর্ষণের শিকার হয়।

গবেষণায় জানানো হয়, দেশে ১১ বছর বয়স থেকেই শিশুরা শ্রমে নিয়োজিত হয়। শতকরা ৭৯ ভাগ শিশুশ্রমিক স্কুল থেকে ঝরে পরে প্রাথমিক শিক্ষা সম্পূর্ণ হবার আগেই।

মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী বেগম মেহের আফরোজ চুমকি বলেন, দেশে ৪৫ শতাংশ শিশু। এরা আমাদের ভবিষ্যৎ। সরকারের একার পক্ষে শিশুদের দেখভাল করা সম্ভব নয়। তাই দেশের বিভিন্ন সংস্থা সহ বাবা-মা’য়ের সহায়তা দরকার। শিশুশ্রমিকদের নির্যাতন করা হলে কঠোর ব্যবস্থা নেওয়া হবে বলে জানান প্রতিমন্ত্রী।

নিলসেনের ব্যবস্থাপনা পরিচালক এনাম মাহমুদের সভাপতিত্বে আরও বক্তব্য রাখেন বাংলাদেশ পরিবার পরিকল্পনা সমিতির মহাসচিব মিজানুর রহমান খান লিটন, নির্বাহী পরিচালক আ ফ ম মতিউর রহমান প্রমুখ।



মন্তব্য চালু নেই