মানুষহীন আজব শহর !

গ্রামগঞ্জ, শহর কিংবা মহল্লা সবখানেইতো গিজগিজ করছে মানুষ। নির্জন বন এমন কি বিজ্ঞানীর মঙ্গল গ্রহে পর্যন্ত মানুষের পায়ের ছাপ অনুসন্ধান করছেন। কিন্তু পৃথিবীর আজব এক পরিপাটি শহর অথচ সেখানে মানুষের কোন কোলাহল নেই। একজন মানুষও বাস করে না ঐ আজব শহরটিতে। পৃথিবীতে এমন শহরও তাহলে আছে চিন্তা করা যায়!

কি বিশ্বাস হচ্ছে না তো। তাহলে ঐ ভূতরে শহরটি কোথায় সেটা বলার আগে শহরটির বর্ণনা দিয়ে নিই। কি কি আছে শহরটিতে। এখানে রয়েছে ১৩ হাজারেরও বেশি অ্যাপার্টমেন্ট, ১৫টি প্রাইমারি স্কুল, ১টি হাসপাতাল, ৩৫টি খেলার মাঠ, ১০টি জিম, ১টি রেলওয়ে স্টেশন এবং আরও রয়েছে ১৬৭টি বাস। অথচ এগুলো যাদের জন্য করা হয়েছিল সেই মানুষগুলির মধ্যে একটি মানুষও এখানে আর থাকেন না।

শহরটিতে এমনকি গৃহস্থালির জিনিসপত্র, শিশুদের খেলনাও পড়ে রয়েছে আজ। হয়তো প্রশ্ন আসতে পারে সবকিছু থাকা সত্ত্বেও কেনো পরিত্যক্ত। এর কারণ মাত্র দুই দিনের মধ্যে সেখানকার মানুষরা এসব বাড়ি ঘর ছেড়ে চলে গিয়েছিল। আজব এই শহরটির নাম ‘প্রিপায়াত’।
মূল ঘটনাটি হলো ‘প্রিপায়াত’ শহরটি তৈরি হয়েছিল মূলত চেরনোবিল আণবিক বিদ্যুৎ প্রকল্পের কর্মীদের থাকার জন্য। এ রকম শহর পৃথিবীতে আরও রয়েছে। তবে ‘প্রিপায়াত’ শহরটি সম্ভবত সব থেকে কম দিন ব্যবহৃত হয়েছিল।

সরকারিভাবে ‘প্রিপায়াত’কে শহর হিসেবে ঘোষণা করা হয় ১৯৭৯ সালে। কিন্তু ২৬ এপ্রিল ১৯৮৬ সালে চেরনোবিল আনুবিক চুল্লিতে দুর্ঘটনা ঘটার পর এখানে মানুষ বসবাসের অনুপযোগী হয়ে পড়ে। তখন তৎক্ষনাত ২ দিনের মধ্যে এতো সুন্দর পরিপাটি করে সাজানো একটি শহর ভূতের শহরে পরিণত হয়।

আর সেই থেকে আজও সেখানে নেই কোনো জনমানব।পারমানবিক বিস্ফোরণের কারণে মানুষের জন্যও ওই স্থানটি একেবারেই অনুপযোগী। তাই পৃথিবীর ইতিহাসে ‘প্রিপায়াত’ শহরটি ভবিষ্যতে হয়তো আজীবন ভূতের শহর হিসেবেই পরিগণিত হবে।



মন্তব্য চালু নেই