মানবদেহের মূল্য কত?

মানুষের দেহের সব অঙ্গপ্রত্যঙ্গ মিলিয়ে একজন মানুষের মূল্য কত? অনেকের মনেই এমন প্রশ্ন ঘুরপাক খাওয়া অস্বাভাবিক কিছু না। আর এই প্রশ্নের উত্তরে একটি ইনফোগ্রাফিক তৈরি করেছে বাডি লোন নামও একটি প্রতিষ্ঠান। সেখানে মানুষের দেহের বিভিন্ন অঙ্গপ্রত্যঙ্গ, বিভিন্ন উপাদান এবং এসকল অঙ্গের প্রাত্যাহিক কর্মকাণ্ডের অর্থ মূল্য তুলে ধরা হয়।

বাডি লোনস জানিয়েছে, একজন মানুষের দুইটি কর্নিয়ার মূল্য প্রায় ২৩ হাজার মার্কিন ডলার, মাথার খুলির মূল্য প্রায় ৭ হাজার ৭শ মার্কিন ডলার, ফুসফুস ৩,১৬,৬৮০ ডলার, যকৃতের মূল্য প্রায় ১ লাখ ৬০ হাজার ডলার, বৃক্কের মূল্য প্রায় ১ লাখ ৬২ হাজার ডলার। তবে এর মধ্যে সবচেয়ে বেশি মূল্য হৃদপিণ্ডের। বাডি লোনসের দেওয়া তথ্য অনুযায়ী, আন্তর্জাতিক বাজারে একটি সুস্থ মানুষের হৃদপিণ্ডের মূল্য সাড়ে ৬ লাখ ডলারেরও বেশি।

ইনফোগ্রাফ থেকে আরও দেখা গেছে, প্রতি পিন্ট রক্তের মূল্য ৩৪৫ ডলার। একজন মানুষের দেহে প্রায় ১০ পিন্ট রক্ত থাকে। এছাড়া প্রতি বর্গ ইঞ্চি চামড়ার মূল্য ৯ ডলার, মানবদেহে সর্বমোট ৩১৬৮ বর্গ ইঞ্চি চামড়া রয়েছে। আর হাড় এবং লিগামেন্ট মিলিয়ে মূল্য প্রায় ৫,৫০০ ডলার।

এছাড়া প্রদর্শনের জন্য বিক্রি করলে মূল্যে কিছুটা হেরফের হতে পারে। এক্ষেত্রে বাডি লোনস উদাহরণ হিসবে দেখিয়েছে অধ্যাপক ভন হ্যাগেনের বিভিন্ন অঙ্গপ্রত্যঙ্গের মূল্যকে। তার মাথার এক ফালি বিক্রি করা হয়েছিল ১,৫০০ ডলারে, সম্পূর্ণ দেহের অর্ধেক অংশ ১৫ হাজার ডলারে, ফুসফুস ৩,৬০০ ডলারে এবং একটি হাত ১৮৫ ডলারে।

এর বাইরে মানবদেহে ০.২ মিলিগ্রাম স্বর্ণ, ১.৭৫ মিলিগ্রাম প্লাটিনাম এবং খুবই সামান্য পরিমাণে কপার আছে।

এছাড়া মানবদেহ ১০০ ওয়াটের একটি বাতি একদিন জ্বালানোর জন্য যথেষ্ট পরিমাণ বিদ্যুৎ উৎপন্ন করে যার মূল্য পড়বে প্রতি বছর ১৯০ ডলার। একজন মানুষ প্রতিদিন ৩,৫০০ কদম বা ১.৭৫ মাইল হাঁটে, অর্থাৎ প্রতি বছর ৬৩৯ মাইল। পায়ে না হেঁটে গাড়ি ব্যবহার করলে এক্ষেত্রে খরচ হতো ৪৪০ ডলার।

মানুষের মস্তিস্ককে ১০০ টেরাবাইট তথ্য ধারণের উপযোগী হিসেবে ধরা হয়। যা বর্তমান সময়ের ৪টি ২৫ টেরাবাইট ক্ষমতার হার্ডডিস্কের সমান। এর মূল্য প্রায় ৩,৮৫০ ডলার। আর মানুষের হৃদপিণ্ডের রক্ত সঞ্চালনের পরিমাণ একটি সাধারণ মানের ওয়াটার পাম্পের সাথে তুলনা করলে এর আর্থিক মূল্যমান দাঁড়ায় ১৩০ ডলারে।

তাহলে সব মিলিয়ে এবার হিসেব করে দেখুন তো আপনার দেহের মূল্য কত? কত মূল্যবান দেহ নিয়েই না আপনি বেঁচে আছেন!

তথ্যসূত্র: সায়েন্সঅ্যালার্ট.কম



মন্তব্য চালু নেই