মাকড়সার জালে হৃত্‍‌পিণ্ডের জন্ম !

মাকড়সার জাল ঘরের মধ্যে থাকা কোনোভাবেই অভিপ্রেত নয়। মাকড়সার থেকে তৈরি রেশম দিয়ে বানিয়ে ফেলা যেতে পারে আস্ত হৃত্‍‌পিণ্ড! এমনটাই বলছে বিজ্ঞান।

আধুনিক গবেষণা বলে, এই মাকড়সার জাল দিয়েই ইলেকট্রনিকসের জিনিস বা বেশ শক্তপোক্ত ফ্যাব্রিক বানানো যায়। এ পর্যন্ত সবই ঠিকঠাক ছিল, বিশ্বাস করতে বিন্দুমাত্র অসুবিধে হচ্ছিল না।

প্রতিদিন যে হারে বিজ্ঞান উন্নতি করছে তাতে এইটুকু তো হতেই পারে। কিন্তু এর পরের যে তথ্যটি দেয়া হবে তাতে সামান্য হোঁচট খেলেও খেতে পারেন আপনি! কারণ সম্প্রতি একটি গবেষণা বলছে, মাকড়সার থেকে তৈরি রেশম দিয়ে বানিয়ে ফেলা যেতে পারে আস্ত হৃত্‍‌পিণ্ড!

বায়োমেডিকাল গবেষণার অগ্রগতির সঙ্গে শরীরের বাইরে নতুন অঙ্গ-প্রত্যঙ্গ অথবা টিস্যু তৈরি করা এখন আর অবাক করার মতো কোনো খবর নয়। কিন্তু একবার ভেবে দেখুন তো যদি ডাক্তাররা ল্যাবে একজন রোগীর নিজস্ব স্টেম সেল দিয়ে হৃত্‍‌পিণ্ড অথবা কিডনি তৈরি করতে পারেন?

তাহলে যথাযথ অর্গান ডোনারের জন্যে আর অনন্ত অপেক্ষা করে বসে থাকতে হবে না। এমনকি অর্গান রিজেকশন অর্থাত্‍‌ কেনো দাতার দান করা অঙ্গ শরীরের সঙ্গে ম্যাচ না করার সম্ভাবনাও আর থাকবে না।

সম্প্রতি PLOS ONE-এ প্রকাশিত একটি গবেষণায় দাবি করা হয়েছে, স্পিডরয়েন– যে প্রোটিন দিয়ে মাকড়সা জাল বোনে, সেই স্পিডরয়েন ফাইবার মানুষের হৃত্‍‌পিণ্ডের টিস্যুর মতোই। টেনডন এবং কার্টিলেজ তৈরি করার জন্যে স্পিডরয়েন ফাইবার খুবই উপযোগী।

মসকো ইনস্টিটিউট ফর ফিজিক্স অ্যান্ড টেকনোলজির গবেষকরা চেষ্টা করছেন যাতে ল্যাবে জিনিটিকালি মডিফায়েড ইস্ট সেল দিয়ে স্পিডরয়েন তৈরি করা যায়। এমনটা করা গেলে সেটি ব্যবহার করা যাবে কার্ডিওমাইসেটিস তৈরি করা যাবে। এই কার্ডিওমাইসেটিস সেল দিয়েই হার্ট টিস্যু তৈরি হয়।

তথ্যসূত্র : এই সময়



মন্তব্য চালু নেই