মহানবী (সা.) ইন্তেকালের ২০ বছর পর হাতে লেখা কোরআনের সন্ধান

মহানবী হযরত মুহাম্মদ (সা.) এর ইন্তেকালের মাত্র ২০ বছর পর হাতে লেখা কোরআন শরিফের সন্ধান মিলেছে জার্মানির একটি লাইব্রেরিতে।

জার্মানের রাজধানী বার্লিনের নিউজ এজেন্সি জানায়, কোরআনের এ নুসখাটি পাতলা চামড়ার উপর লিখিত পুরাতন নুসাখাগুলোর মধ্যে অন্যতম। যেটা বার্লিনের গবেষকদের জন্য শিক্ষা, ইতিহাস ও গবেষণায় ব্যবহৃত ‘প্রুশিয়ান স্টেট’ লাইব্রেরিতে সংরক্ষিত রয়েছে।

প্রুশিয়ার স্টেট গ্রন্থাগার সূত্রে জানা গেছে, তাদের নিকট এর পূর্ণাঙ্গ কোরআন শরিফটি সংরক্ষণ নেই। এই নুসখাটির মাত্র সাতটি পাতা এমন রয়েছে ,যা প্রকৃত পক্ষে পাতলা চামড়ার উপর লিখিত ।

সর্বশেষ গবেষণা ও আধুনিক যন্ত্রে পরীক্ষা নিরীক্ষা করার পর প্রমাণিত হয়, কোরআনের এই নুসখাটি আনুমানিক ৬০৬ থেকে ৬৫২ খ্রীস্টাব্দের মধ্যে পাতলা চামড়ার উপর লেখা হয়। এর মধ্যে সাতটি পৃষ্ঠা সর্বোচ্চ মহানবী (সা.) এরইন্তেকালের ২০ বছর পর লেখা হয়। মহানবী (সা.) -এর জন্ম হয় মক্কায় ৫৭০ খ্রীস্টাব্দে ও মৃত্যু হয় ৬৩২ খ্রীস্টাব্দে মদিনায়।

ডিডাব্লিউ সূত্রে জানা যায়, এই নুসখাটি একজন জার্মান প-িতের মালিকানায় ছিল। যিনি ১৯ শতাব্দীর শেষ থেকে ২০ শতাব্দীর শুরুর দিকে মিশরের রাজধানী কায়রোতে গবেষণার কাজে যুক্ত ছিলেন। কায়রোতে ওই জার্মান গবেষক ও সমাজবিজ্ঞানীর মৃত্যুর পর জার্মানির সংরক্ষাগার ওই লাইব্রেরি নুসখাটি ক্রয় করে নিয়ে আসে।

সম্প্রতি ১৪শ’ বছরের এ পুরাতন নুসখাটিকে সুইজারল্যান্ডের জুরিখ ইউনিভার্সিটিতে পরীক্ষার জন্য পাঠানো হয়েছিল। যেখানে রেডিও কার্বন টেস্টের মাধ্যমে নুসখাটির প্রকৃত বয়স নির্ণয় করা হয়।

রেডিও কার্বন টেস্টের মাধ্যমে প্রমাণিত হয়, নুসখাটির সাথে সম্পৃক্ত সাতটি পাতা ৬০৬ থেকে ৬৫২ খ্রীস্টাব্দের মধ্যে লেখা হয়। সর্বোচ্চ পয়গাম্বর আ. -এর মৃত্যুর ২০ বছর পরে।

সূত্র : ডিডাব্লিউ উর্দু



মন্তব্য চালু নেই