মহাকাশে একসঙ্গে ১০৪ উপগ্রহ পাঠাচ্ছে ইসরো

মহাকাশ বাণিজ্যে বড়সড় লাফ দিচ্ছে ভারত। ‘পিএসএলভি সি-৩৭’ রকেটে চাপিয়ে একসঙ্গে ১০৪টি উপগ্রহ মহাকাশে পাঠাতে যাচ্ছে ভারতের মহাকাশ গবেষণা সংস্থা ইসরো। আর এরমধ্যে ১০১টি উপগ্রহই বিদেশি সংস্থার। এ কাজে সফল হলে তা হবে বিশ্ব রেকর্ড। তিন বছর আগে রাশিয়া ৩৭টি উপগ্রহ পাঠিয়েছিল এক রকেটে চাপিয়ে। এ পর্যন্ত সেটাই ছিল সর্বোচ্চ।

আগামী বুধবার সকালেই রকেটে চাপিয়ে একসঙ্গে ১০৪টি কৃত্রিম উপগ্রহকে মহাকাশে পৌঁছে দেবে ইসরো।

অরুণ জেটলির বাজেট বলছে, মঙ্গলে ফের যান পাঠাবে ইসরো। তাদের পরের নিশানা শুক্র গ্রহ। এ সবের পাশাপাশি উঠে আসছে আরও একটি প্রসঙ্গ। তা হল, মহাকাশ বাণিজ্যে ভারতের উত্থান!

ইসরোর বাণিজ্যিক শাখা ‘অ্যানট্রিক্স’-এর হিসেব বলছে, ১৯৯৯ সাল থেকে বাণিজ্যিকভাবে উৎক্ষেপণ করছে তারা। সব মিলিয়ে এ পর্যন্ত ৭৪টি বিদেশি উপগ্রহকে মহাশূন্যে পাঠিয়েছে ভারত। এ বার ১৭ বছরের মোট হিসেবকেও টপকে যাবে ইসরো।

বিদেশি মুদ্রা আয়েও তাই এ বার বড়সড় লাফ দিতে চলেছে ‘অ্যানট্রিক্স’। খরচ বাঁচাতে বাণিজ্যিক সংস্থাগুলি নিজেদের উপগ্রহ পাঠানোর জন্য মহাকাশ গবেষণা সংস্থাগুলির সঙ্গে চুক্তি করে। অনেকটা ‘পুল কার’-এর মতো। একটি রকেটের বহনক্ষমতা অনেক বেশি। তাই কখনও একাধিক সংস্থার উপগ্রহ একটি রকেটে পাঠানো হয়। এ বারেও যেমন ইসরোর বাহনের মূল যাত্রী ভারতের কার্টোস্যাট-২ সিরিজের একটি উপগ্রহ। বাকি ১০৩টি খুদে উপগ্রহ। তার ২টি ভারতীয়।



মন্তব্য চালু নেই