মরার আগেই কুলখানী !

বয়স ষাট হলেও দাম্পত্য জীবনে এখনো বাবা হতে পারেন নি। এতে বুকজুড়ে শূন্যতা বিরাজ করছে দীর্ঘ দিন ধরে। কিন্তু রয়েছে অঢেল ধন সম্পদ। নিজের সন্তান না থাকায় মৃত্যুর পর তার জন্য কেউ কুলখানী করবে না এমন ধারণা থেকে জীবিত থাকতেই নিজের জন্য নিজেই কুলখানি করে দোয়া চাইলেন সবার কাছে।

এমনই ঘটনা ঘটেছে লালমনিরহাটের সদর উপজেলার হারাটি ইউনিয়নের কাজির চওড়া গ্রামে। যেখানে মঙ্গলবার সন্ধ্যায় প্রায় ২ হাজার মানুষকে আমন্ত্রণ করে নিজের কুলখানী নিজেই করেছেন এ ব্যক্তি।

ওই আয়োজনকারীর নাম আমীর হোসেন (৬০)। তিনি লালমনিরহাট সদর উপজেলার হারাটি ইউনিয়নের কাজির চওড়া গ্রামে মৃত ইমাম গাজীর ছেলে।

এ ঘটনায় পাশের গোটা উপজেলা জুড়ে চাঞ্চল্যের সৃষ্টি হয়েছে। চায়ের দোকান থেকে শুরু করে অফিস-আদালত পর্যন্ত আলোচনায় ছিল এই জীবিত ব্যক্তির কুলখানির খবর।

স্থানীয়রা জানায়, আমীর হোসেনের কোনো সন্তান নেই। মৃত্যুর পর তার জন্য কুলখানী করে দোয়ার আয়োজন করার মতো কেউ না থাকায় নিজেই নিজের কুলখানীর আয়োজন করেছেন। তিনি তার এলাকার ২ হাজার লোককে আমন্ত্রণ করেছিলেন। এতে ব্যয় করেছেন ৩ লাখ টাকা। দাওয়াত করেছেন এলাকাবাসী, আলেম-ওলামা, অসহায়, ভিক্ষুকদের। সেই সঙ্গে করা হয় দোয়ার আয়োজন।

নিজের কুলখানী নিজেই আয়োজনের ব্যাপারে আমীর হোসেনের কাছে জানতে চাইলে তিনি বলেন, ‘আমার সন্তান নাই, মৃত্যুর পরে কে আমার জন্য কুলখানী করে দোয়ার ব্যাবস্থা করবে ? এজন্য আমি নিজেই নিজের জন্য দোয়ার ব্যবস্থা করেছি। যদি আল¬াহ আমাকে মাফ করেন এই আশায়।’



মন্তব্য চালু নেই