ঢাকা উত্তর ও দক্ষিন সিটি করপোরেশন নির্বাচন

মনোনয়নপত্র কিনলেন মান্না, কবরী, সাঈদ খোকন

ঢাকা সিটি করপোরেশন উত্তর ও দক্ষিন নির্বাচনে মনোনয়নপত্র কিনেছেন নাগরিকে ঐক্যের আহবায়ক কারারুদ্ধ মাহমুদুর রহমান মান্না, চলচ্চিত্র অভিনেত্রী সারাহ বেগম কবরী ও আ.লীগ নেতা সাঈদ খোকন।
মান্নার পক্ষে মনোনয়নপত্র কিনলেন নেতাকর্মীরা
নাগরিক ঐক্যের সভাপতি মাহমুদুর রহমান মান্নার পক্ষে মনোনয়ন কিনেছেন তার দলের নেতাকর্মীরা। মঙ্গলবার বেলা সাড়ে ১১টার দিকে নাগরিক ঐক্যের বেশ কয়েকজন নেতাকর্মী এসে মনোনয়নপত্র কিনেন বলে নিশ্চিত করেছেন নির্বাচন কমিশনের সহকারি রিটার্নিং অফিসার নজরুল ইসলাম।
প্রসঙ্গত, সরকার বিরোধী টেলিফোন সংলাপ ফাঁস হওয়ার পর মাহমুদুর রহমান মান্নাকে গত ২৪ ফেব্রুয়ারি আটক করেছে সাদা পোশাকধারী গোয়েন্দা (ডিবি) পুলিশ। এর পর থেকে তিনি কারাগারে অন্তরীণ আছেন।
kobori

উত্তরে মনোনয়নপত্র কিনলেন কবরী:
দলের সমর্থন না পেলেও ঢাকা উত্তর থেকে নির্বাচনে অংশ নিতে মনোনয়নপত্র কিনেছেন চলচ্চিত্র অভিনেত্রী ও নারায়ণগঞ্জের সাবেক এমপি সারাহ বেগম কবরী।
মঙ্গলবার সকাল ১১টার দিকে তার পক্ষে মোহাম্মদ শহীদুল ইসলাম নামের এক ব্যক্তি এ মনোনয়নপত্র কিনেন।
বিষয়টি নিশ্চিত করেছেন নির্বাচন কমিশনের সহকারি রিটার্নিং অফিসার নজরুল ইসলাম।

 

ইসিতে গিয়ে মনোনয়নপত্র কিনলেন খোকন
sayedঢাকা দক্ষিণ থেকে নির্বাচনে অংশ নিতে মনোনয়নপত্র কিনেছেন আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী সাঈদ খোকন। মঙ্গলবার বেলা সাড়ে ১১ টার দিকে নির্বাচন কমিশন কার্যালয়ে গিয়ে সাঈদ খোন নিজেই তার মনোনয়নপত্র কিনেন। ইসির সহকারী রিটার্নিং অফিসার আমিনুল ইসলাম এ তথ্য নিশ্চিত করেছেন।
ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচনে আওয়ামী লীগের মেয়র প্রার্থী হিসেবে সাবেক মেয়র মোহাম্মদ হানিফের ছেলে মনোনয়ন দেয়া হয়েছে সাঈদ খোকনকে।
গতকাল ঢাকা সিটি করপোরেশন নির্বাচনে উত্তরের মেয়র পদে মনোননয়নপত্র কিনেন আ.লীগ সমর্থিত প্রার্থী ব্যবসায়ী আনিসুল হক।
প্রসঙ্গত, গত ১৬ ফেব্রুয়ারি মন্ত্রিসভার বৈঠকে অনানুষ্ঠানিক আলোচনায় ঢাকা সিটি করপোরেশন নির্বাচন অনুষ্ঠানের তাগিদ দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এর পরপরই ঢাকা সিটি করপোরেশন (উত্তর ও দক্ষিণ) নির্বাচন অনুষ্ঠানের অনুরোধ জানিয়ে নির্বাচন কমিশনকে (ইসি) চিঠি দেয় স্থানীয় সরকার মন্ত্রণালয়।
২০১১ সালের ২৯ নভেম্বর জাতীয় সংসদে আইন পাসের মাধ্যমে ঢাকা সিটি করপোরেশনকে দুই ভাগ করা হয়। অভিভক্ত ঢাকা সিটি করপোরেশনের সর্বশেষ নির্বাচন হয় ২০০২ সালের এপ্রিলে। এরপর টানা প্রায় ১০ বছর মেয়র হিসেবে দায়িত্ব পালন করেন বিএনপি নেতা সাদেক হোসেন খোকা। ২০০৭ সালের ১৫ মে তার মেয়াদ শেষ হলে সেখানে প্রশাসক নিয়োগ করা হয়। পরে ২০১২ সালের ২৯ এপ্রিল তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন। তফসিলে ২৪ মে নির্বাচনের দিন ধার্য করা হয়। কিন্তু ভোটার তালিকা ও সীমানা নির্ধারণ সংক্রান্ত জটিলতা থাকায় নির্বাচনের ওপর নিষেধাজ্ঞা জারি করেন আদালত। এরপর ২০১৩ সালের ১৩ মে আদালত নিষেধাজ্ঞা তুলে নেন।



মন্তব্য চালু নেই