পরিবেশ বিপর্যয়ের আশঙ্কা

মনটানার নদীতে ৫০ হাজার গ্যালন তেল

যুক্তরাষ্ট্রের মনটানার ইউলোস্টোন নদীতে ৫০ হাজার ৪শ গ্যালন অপরিশোধিত তেল ছড়িয়ে পড়েছে। রবিবার নদীর মধ্য দিয়ে যাওয়া তেলপরিবাহী পাইপ ফেটে গেলে এ দুর্ঘটনা ঘটে। এ ঘটনায় অঙ্গ্যরাজ্যটিতে জরুরি অবস্থা জারি করা হয়েছে।

মনটানার পরিবেশ বিভাগ জানিয়েছে, রবিবার ইয়োলোস্টোন নদীর গ্লেনডাইভ এলাকার পাঁচ মাইল উজানে তেলপরিবাহী ১২ ইঞ্চি পাইপ লাইনটি ফেটে যায়। এরপরই নদীতে তেল ছড়িয়ে পড়ে। পরে তেল সরবরাহকারী প্রতিষ্ঠান দ্য ব্রিজার পাইপলাইন কোম্পানি ওই পাইপলাইন বন্ধ করে দেয়। তবে এরই মধ্যে নদীতে ছড়িয়ে পড়ে ৫০ হাজার ৪শ গ্যালন অপরিশোধিত তেল।

গ্লেনডিভ সিটি কাউন্সিলের সদস্য জেরাল্ড রিচার্ট জানান, ‘বাড়িতে সরবরাহ করা পানিতে বাজে গন্ধ পাওয়া যাচ্ছে। হঠাৎ আমাদের বাড়ির পানিতে দুর্গন্ধ আসতে শুরু করে। এটা ডিজেলের গন্ধ।’

এদিকে ডাউসন ও রিচল্যান্ড কাউন্টিতে মন্টানার গভর্নর স্টিভ বুলোক জরুরি অবস্থা জারি করেছেন।

কর্মকর্তারা ইতোমধ্যে পানির নমুনা সংগ্রহ করে তা পরীক্ষাগারে পাঠিয়েছেন। ওই পরীক্ষার ফল হাতে আসার আগ পর্যন্ত সরবরাহকৃত পানির পরিবর্তে বাসিন্দাদের রান্না ও পানীয় হিসেবে বোতলজাত পানি ব্যবহারের পরামর্শ দেয়া হয়েছে।

নদী থেকে তেল অপসারণের বিষয়ে ইতোমধ্যে পরিবেশ রক্ষা সংস্থা এবং স্বাস্থ্য ও মানবসেবা বিভাগ কাজ শুরু করেছে। তবে মূল সমস্যা হচ্ছে আবহাওয়া। শীতকাল হওয়ায় নদীর কিছু অংশে বরফ জমে গেছে। এর ফলে তেল অপসারণ রীতিমতো কঠিন হয়ে পড়বে।

প্রসঙ্গত, গত ৯ ডিসেম্বর বাংলাদেশের সুন্দরবনের চাঁদপাই রেঞ্জের শ্যালা নদীতে একটি মালবাহী জাহাজের ধাক্কায় ডুবে যায় সাড়ে তিন লাখ লিটার জ্বালানি তেলসহ একটি ট্যাংকার। দুর্ঘটনার পর ডুবে যাওয়া জাহাজ থেকে নদীতে তেল ছড়িয়ে পড়ে। এক মাসের বেশি সময় পেরিয়ে গেলেও নদী থেকে পুরোপুরি তেল অপসারণ করতে পারেনি কর্তৃপক্ষ। আন্তর্জাতিক বিভিন্ন পরিবেশবাদী সংগঠন বাংলাদেশের এই তেল বিপর্যয় নিয়ে আশঙ্কা প্রকাশ করেছেন। অপরিশোধিত তেল সুন্দরবনসহ আশপাশের প্রাণ-প্রকৃতি ও প্রতিবেশের উপর নেতিবাচক প্রভাব ফেলবে বলেও ধারনা করা হচ্ছে।



মন্তব্য চালু নেই