মধ্যবর্তী নির্বাচনই সংকটের একমাত্র সমাধান

দেশের চলমান সংকটকে ‘সর্বগ্রাসী’ এবং বর্তমান গণতন্ত্রকে ‘মৃত’ বলে মন্তব্য করে বিশিষ্ট রাষ্ট্রবিজ্ঞানী এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি অধ্যাপক এমাজউদ্দিন আহমেদ বলেছেন, চলমান এই সংকট সমাধানের জন্য একটি মাত্র পথ-আর সেটি হলো মধ্যবর্তী নির্বাচন।

শনিবার দুপুরে জাতীয় প্রেসক্লাবে এগ্রিকালচারিস্টস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (এ্যাব) আয়োজিত ‘বিপন্ন গণতন্ত্র, বিপর্যস্ত কৃষি ও উত্তরণের উপায়’ শীর্ষক গোলটেবিল আলোচনায় তিনি এসব কথা বলেন।

এমাজউদ্দিন আহমেদ বলেন, বাংলাদেশ এখন আফ্রিকার উগান্ডার মতো ভয়াবহ পরিস্থিতি বিরাজ করছে। এভাবে কোনো দেশ আগাতে পারে না। তিনি বলেন, পৃথিবীতে এমন কোনো দেশ নেই যেখানে সংসদ না ভেঙে নির্বাচনের ব্যবস্থা করে। কিন্তু বাংলাদেশ এমন একটি দেশ যে দেশে সরকার ক্ষমতায় থেকে নির্বাচনের ব্যবস্থা করেছে।

তিনি বলেন, এই নির্বাচন বাংলার জনগণ মেনে নেয়নি। সেই নির্বাচনে আমি যদি নির্বাচন কমিশনারের দাবি মেনে নিই যে ৪০% ভোট পড়েছিল তাহলে ৬০% লোকের ভোটের কি কোনো মূল্য নেই? সেই প্রশ্ন থেকেই যায়।

আয়োজক সংগঠনের আহ্বায়ক আনোয়ারুন নবী বাবলার সভাপতিত্বে গোলটেবিল আলোচনা সভায় আরো বক্তব্য দেন সম্মিলিত পেশাজীবী পরিষদের ভারপ্রাপ্ত আহ্বায়ক রুহুল আমিন গাজী, প্রকৌশলী হারুনুর রশীদ, জাতীয়তাবাদী সাংস্কৃতিক দলের সাধারণ সম্পাদক রফিকুল ইসলাম রফিক, কৃষিবিদ শেখ শফি শাওন, এ্যাবের সাবেক সাধারণ সম্পাদক গোলাম হাফিজ ক্যানেডি প্রমুখ।



মন্তব্য চালু নেই