ভয় পাচ্ছে না আফগানিস্তানও

বিশ্বকাপে অভিষেক হতে যাচ্ছে আইসিসির নবীনতম দেশ আফগানিস্তান। প্রথম ম্যাচেই তারা মুখোমুখি বাংলাদেশের। জয় দিয়েই অভিষেকটাকে স্মরনীয় করে রাখতে চায় আফগানিস্তান। এ ব্যাপারে যথেষ্ট আত্মবিশ্বাসী তারাও। নিজেদের শক্তি এবং সামর্থ্যরে ওপর যথেষ্ট বিশ্বাস আছে আফগানদের।

বাংলাদেশকে যে একেবারে হেলা-ফেলা করছে এমন নয়। প্রতিপক্ষকে যথেষ্ট সমীহ করছেন আফগান কোচ, একই সঙ্গে নিজ দলের জয়ের ব্যাপারেও আত্মবিশ্বাসী তিনি। জানালেন, মাশরাফি-সাকিবদের শ্রদ্ধা করেন, তবে ভয় পান না।

অস্ট্রেলিয়ার ক্যানবেরায় মানুকা ওভালে বাংলাদেশ সময় বুধবার সকাল সাড়ে ৯ টায় মুখোমুখি হবে দুই দল। স্থানীয় সময় সেটি আবার দিবা-রাত্রির ম্যাচ। আফগানদের মুখোমুখি হওয়ার আগে আন্তর্জাতিক ক্রিকেটের অভিজ্ঞতায় কিন্তু যথেষ্ট এগিয়ে মাশরাফিরা। বাংলাদেশ খেলেছে মোট ২৪৯টি ওয়ানডে। আর সবে মিলে আফগানিস্তান খেলেছে ৪৫টি। যদিও মুখোমুখি পরিসংখ্যানে এগিয়ে আফগানরাই। সে সুখ স্মৃতি থেকেই মাশরাফি-তামিম-সাকিবে সাজানো দলটিকে ভয় পান না বলেনই জানালেন আফগানিস্তান কোচ অ্যান্ডি মোলস।

তিনি বলেন, ‘আইসিসির পূর্ণ সদস্য দেশ বাংলাদেশের প্রতি আমাদের পুরোপুরি শ্রদ্ধা আছে কিন্তু তাদেরকে আমরা ভয় পাচ্ছি না।’

অ্যান্ডি মোলস আরও বলেন, ‘জয়ের ব্যাপারে আমরা আত্মবিশ্বাসী। আমরা জিততেই যাচ্ছি, এতটা আত্মবিশ্বাসী নই; তবে আমরা জিততে পারি, এ আত্মবিশ্বাস আমাদের আছে।’
বিশ্বকাপে এর আগে চারবার খেলার অভিজ্ঞতা আছে বাংলাদেশের। এবার নিয়ে পাঁচবার। অন্যদিকে এবারই প্রথম বিশ্বকাপ খেলতে নামবে আফগানিস্তান।

ক’দিন আগে ক্রিকেট অস্ট্রেলিয়ার প্রধান নির্বাহী জানিয়েছিলেন, ক্যানবেরার বাংলাদেশ-আফগানিস্তান ম্যাচের টিকেট আগেই সব বিক্রি হয়ে গেছে। ২০টি বাসে করে আফগান সমর্থকরা নবি, মিরওয়াইসদের ম্যাচের দিন অনুপ্রেরণা জোগাতে ক্যানবেরায় পা রেখেছেন বলে জানান আফগান কোচ। একই সঙ্গে ক্যানবেরায় কিন্তু বাংলাদেশী সমর্থকদের জন্য বানানো হয়েছে বাংলাদেশ গ্যালারি।

জয়ের ব্যাপারে কোচের মতো অবশ্য অতটা আশাবাদী নন আফগানিস্তান দলের অলরাউন্ডার মিরওয়াইস আশরাফ। তবে তিনি জানান, বাংলাদেশের বিপক্ষে বিশ্বকাপের প্রথম ম্যাচ বলে চাপে নেই তারা, ‘আমরা উন্মুখ হয়ে আছি, তবে নার্ভাস নই। এ আসরটা উপভোগ করতে চাই আমরা।’



মন্তব্য চালু নেই