ভ্রামামান আদালতে শ্রমিক গ্রেফতার ॥ শ্রমিকদের বিক্ষোভ মিছিল

আব্দুর রহমান ॥ সাতক্ষীরার কালিগঞ্জ উপজেলা’র ‘সোলপুর বালু মহল’ থেকে বালু উত্তোলন করে আসার পথে লক্ষণ চন্দ্র সাহা নামে এক বালু শ্রমিককে ভ্রাম্যমান আদালত আটক করেছে। মঙ্গলবার সকাল সাড়ে ১০টায় কালিগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা সৈয়দ ফারুক আহম্মদ এ আদালত পরিচালনা করেন। ভ্রাম্যমান আদালতে আটকৃত লক্ষণ চন্দ্র সাহা সোলপুর গ্রামের নকুল চন্দ্র সাহা’র ছেলে।
এ ঘটনায় সোলপুর বালু মহলের শ্রমিকরা তাদের একমাত্র জীবিকা নির্বাহের উৎস বালু উত্তোলন বন্ধ করে দেয়ার প্রতিবাদে বেলা ১১ টায় সোলপুর দমদম বাজারে বালু উত্তোলনকারী শ্রমিকরা বিক্ষোভ মিছিল করে এবং অবিলম্বে গ্রেফতারকৃত শ্রমিকের মুক্তি দাবী করেন। সোলপুর বালু মহল ইজারা গ্রহিতা শফিউর রহমান শফি জানান, “ বাংলা ১৪২০ অর্থ বছরে জেলা প্রশাসক স্বাক্ষরিত ইজারার মাধ্যমে ইংরেজি ২৬/১১/১৩ তারিখে এক বছর মেয়াদে ইজারা গ্রহণ করি। কিন্তু আমার ইজারার মেয়াদ উত্তীর্ণের আগে আমাকে কোন প্রকার অবহতি ছাড়াই গত ২০/০৩/১৪ তারিখে উক্ত সোলপুর বালু মহলের নতুন দরপত্র বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। তৎপ্রেক্ষিতে আমি উক্ত দরপত্রের বিপক্ষে উচ্চ আদালতে রিট করি। আদালত কর্তক প্রদত্ত আদেশে উক্ত বালু মহলের নতুন ইজারা ৩ মাস স্থগিত করেন। কিন্তু কালিগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকতা সৈয়দ ফারুক আহম্মদ সোলপুর বালু মহলের বালু উত্তোলন বন্ধ এবং আমার সংশ্লিষ্ট বালু উত্তোলনকারী এক শ্রমিককে আটক করে। ”
এব্যাপারে কালিগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা সৈয়দ ফারুক আহম্মদের কাছে মুঠো ফোনে জানতে চাইলে তিনি বলেন, “ জেলা প্রশাসক মহোদয়ের নির্দেশে বালু উত্তোলন বন্ধ করা হয়েছে এবং বালু কাটার অপরাধে স্পট থেকে একজনকে আটক করা হয়েছে। এব্যাপারে হাইকোর্টের আদেশ সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন, হাইকোর্টের আদেশ সম্পর্কে আমার কোন ই নেই, ডিসি সাহেব বন্ধ করে দিতে বলেছে তাই আমি বন্ধ করে দিয়েছে।”



মন্তব্য চালু নেই